অ্যাকসেসিবিলিটি লিংক

জামাল খাশোকজির হত্যাকান্ডের সঙ্গে যুবরাজ সালমানের সম্পৃক্ততার প্রমাণ রয়েছে


Khashoggi

সৌদি সাংবাদিক জামাল খাশোকজির হত্যা তদন্তে জাতিসংঘের মানবাধিকার বিশেষজ্ঞ বলছেন যে এই হত্যাকান্ডের সঙ্গে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সম্পৃক্ততা সম্পর্কে বিশ্বাসযোগ্য প্রমাণ রয়েছে। গত বছর ২রা অক্টোবর খাশোকজি সৌদি কনসুলেট দপ্তরে প্রবেশ করার পর তাঁকে আর দেখা যায়নি। পরবর্তীতে এ রকম প্রমাণ পাওয়া যায় যে তাকে ঐ ভবনের ভেতরে হত্যা করা হয় , তার দেহ ছিন্ন বিচ্ছিন্ন করা হয় এবং দেহাবশেষ কোন এক অজানা জায়গায় নিয়ে যাওয়া হয়।

বিচার বহির্ভূত বিষয়ক জাতিসংঘের বিশেষ র‍্যাপটিয়ার Agnes Callamard ছয়মাস ব্যাপী তদন্ত শেষে আজ প্রকাশিত ১০১ পাতার একটি প্রতিবেদনে বলছেন যে খাশোকজিকে ইচ্ছাকৃত এবং পরিকল্পিতভাবে এই বিচারবহির্ভূত হত্যাকান্ডের শিকার করা হয়েছে এবং আন্তর্জাতিক মানবাধিকার আইন অনুযায়ী সৌদি আরব রাষ্ট্রটি এর জন্য দায়ী ।

না পারলেও, এর জন্য যে সৌদি রাষ্ট্র স্পষ্ট ভাবে দায়ী সেটা বোঝা গেছে। তিনি বলেন যুবরাজসহ সেখানকার কোন নেতাই বিষয়টি জানতেন না, সেটা হতে পারে না।

তিনি বলেন সৌদি আরবে যদিও ১১ জন সন্দেহভাজনের বিচার হচ্ছে , কিন্তু সে বিচার হচ্ছে গোপনে এবং অভিযুক্তদের নাম ও প্রকাশ করা হয়নি। তিনি বলেন তিনি আশংকা করছেন সঠিক বিচার হচ্ছে না।

XS
SM
MD
LG