অ্যাকসেসিবিলিটি লিংক

খাশোগজিকে ইনজেকশানের মাধ্যমে বিষ প্রয়োগ করে হত্যা করা হয়


সৌদি আরবের সরকারি কৌশুলি, সৌদি সাংবাদিক জামাল খাশোগজির হত্যা সন্দেহে আটক ৫ জনকে মৃত্যুদন্ড প্রদানের অনুরোধ করেছেন। দ্য ওয়াশিংটন পোস্ট পত্রিকার কলাম লেখক এবং যুবরাজ মোহাম্মাদ বিন সালমানের সমালোচক খাশোগজিকে ইস্তাম্বুলের সৌদি কনসুলেটে ২রা অক্টোবর হত্যা করা হয়।

সরকারী কৌশুলির দপ্তরের মুখপাত্র আজ বৃহস্পতিবার বলেন যে খাশোগজিকে ইনজেকশানের মাধ্যমে বিষ প্রয়োগ করা হয় এবং তার মৃত্যুর পর, তাঁর দেহ ছিন্ন-ভিন্ন করে দেওয়া হয়।

সরকারি আইনজীবি বলছেন যে ৫ জনের বিরুদ্ধে মৃত্যুদন্ডের কথা বলা হচ্ছে তাদের বিরুদ্ধে অভিযোগ হচ্ছে যে তারা এই অপরাধ ঘটানোর নির্দেশ দেয় এবং অপরাধটি সংঘটিত করে। আর অবশিষ্ট ৬ জন, যাদেরকে এই হত্যার সঙ্গে সংশ্লিষ্ট থাকার অভিযোগে আটক করা হয়েছে, তাদের যথাযথ শাস্তি হওয়া দরকার। সৌদি আরব, তুরস্কের তদন্তে পাওয়া তথ্য প্রমাণ দেওয়ার জন্য তুরস্কের কাছে আহ্বান জানিয়েছে।

তুরস্কের প্রেসিডেন্ট রেজেপ তাইয়েপ এরদোয়ান অভিযোগ করেছেন যে খাশোগজির হত্যার নির্দেশ এসেছিল, সৌদি সরকারের সর্বোচ্চ পর্যায় থেকে।

খাশোগজি নিখোঁজ হবার পর, সৌদি কর্মকর্তারা বিভিন্ন সময়ে বিভিন্ন রকম ব্যাখ্যা দিয়েছেন। প্রথমে বলেছিলেন যে তিনি নিজেই কনসুলেট থেকে বেরিয়ে গেছেন, তারপর বলেন যে তিনি মারামারির সময়ে মারা যান এবং তারপর বলেন, দুষ্টচক্রের এক অভিযানে তাঁকে হত্যা করা হয়।

সৌদি কর্মকর্তারা এই ঘটনার সঙ্গে সৌদি সরকারের সংশ্লিষ্টতার অভিযোগ অস্বীকার করেন।

XS
SM
MD
LG