অ্যাকসেসিবিলিটি লিংক

কিম জং ঊন পুতিনের সঙ্গে দেখা করতে রাশিয়া পৌঁছেছেন


North Korean leader Kim Jong Un attends a welcome ceremony as he arrives at the railway station in the Russian far-eastern city of Vladivostok, Russia, April 24, 2019.

উত্তর কোরিয়ার নেতা কিম জং ঊন ভ্লাদিমির পুতিনের সঙ্গে এই প্রথমবার দেখা করতে রাশিয়ার পুর্বাঞ্চলে গিয়ে পৌঁছেছেন। কিম বলছেন এই বৈঠক হচ্ছে মস্কোর সঙ্গে সম্পর্ক আরো ঘনিষ্ঠ করার ক্ষেত্রে প্রথম পদক্ষেপ।

কালো রঙের ফেডরা হ্যাট এবং একই রকম ওভারকোট পরা মুচকি হেসে কিম গিয়ে নামলে তাঁকে বন্দরনগরি ভ্লাদি ভস্টকে ব্যান্ডের ধ্বনির মধ্যে স্বাগত জানান রুশ কর্মকর্তারা। উত্তর কোরিয়ার নেতা , তাঁর নিজস্ব সবুজ আর হলদে রঙের সাঁজোয়া ট্রেনে করে সংক্ষিপ্ত সফরে ভ্লাদি ভস্টকে পৌঁছান।

এর আগে সীমান্ত শহর খাসান থেমে তিনি বলেন এটা রাশিয়ায় তাঁর শেষ সফর নয় এবং বলেন রাশিয়া –উত্তর কোরিয়া উন্নত সম্পর্কের ক্ষেত্রে এটি প্রথম পদক্ষেপ বলে স্থানীয় রুশ কর্তৃপক্ষের প্রকাশ করা বিবৃতিতে জানানো হয়।

মনে করা হচ্ছে আগামিকালের শীর্ষ বৈঠকে কিম পুতিনের কাছে অর্থনৈতিক সাহায্য চাইবেন , বিশেষ করে যুক্তরাষ্ট্রের সঙ্গে পরমাণু অস্ত্র বিষয়ে আলোচনার পর এখন যখন দেশটির উপর আন্তর্জাতিক নিষেধাজ্ঞা বহাল আছে। এটি হচ্ছে কিমের সর্বসাম্প্রতিক উচ্চ পর্যায়ের শীর্ষ বৈঠক , যিনি কীনা ২০১১ সালে ক্ষমতায় আসার পর থেকে গত বছর পর্যন্ত উত্তর কোরিয়ার বাইরে যাননি। গত বছর থেকে কিম যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের সঙ্গে দুবার , দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায় ইনের সঙ্গে তিন বার , চীনা প্রেসিডেন্ট শি জিনপিং এর সঙ্গে চার বার এবং ভিয়েৎনামের প্রেসিডেন্ট নগুয়েন ফু ত্রং এর সঙ্গে একবার বৈঠক করেছেন।

XS
SM
MD
LG