অ্যাকসেসিবিলিটি লিংক

কলকাতায় শুরু হল ‘একুশে বই উৎসব’


কলকাতায় শুরু হল ‘একুশে বই উৎসব’

শীতের কলকাতার অন্যতম আকর্ষণ বইমেলা এবার কোভিড পরিস্থিতির জন্য পিছিয়ে গিয়েছে জুলাই মাসে। প্রতিবছর জানুয়ারির শেষ থেকে ফেব্রুয়ারির প্রথমার্ধ পর্যন্ত কলকাতা বইমেলা চলে। এবারে বইপ্রেমীদের তাই মন খারাপ।

শীতের কলকাতার অন্যতম আকর্ষণ বইমেলা এবার কোভিড পরিস্থিতির জন্য পিছিয়ে গিয়েছে জুলাই মাসে। প্রতিবছর জানুয়ারির শেষ থেকে ফেব্রুয়ারির প্রথমার্ধ পর্যন্ত কলকাতা বইমেলা চলে। এবারে বইপ্রেমীদের তাই মন খারাপ। তবে উদ্যোক্তা পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ড রবিবার থেকে একটি ছোট বইমেলার আয়োজন করেছে যোধপুর পার্কের তালতলা মাঠে।

দক্ষিণ কলকাতায় এই প্রথম গিল্ডের বইমেলা। ৭১টি স্টলে ৬০ জন প্রকাশক ও বই বিক্রেতা এতে অংশ নিয়েছেন। রবিবার সন্ধ্যায় এটির উদ্বোধন করেন সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়। গিল্ডের যুগ্ম সম্পাদক রাজু বর্মণ জানালেন, একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে এই বইমেলার আয়োজন, নাম দেওয়া হয়েছে একুশে বই উৎসব।

কিন্তু করোনা পরিস্থিতিতে খুব তাড়াহুড়ো করে মেলার আয়োজন করা হয়েছে, ভিসা চালু হয়নি বলে বাংলাদেশ থেকে আমন্ত্রিত কেউ আসতে পারেননি। মেলায় প্রতিদিনই কিছু না কিছু বিষয়ে আলোচনা, গানের অনুষ্ঠান, ইত্যাদি হবে। দক্ষিণ কলকাতার মানুষের মধ্যে ব্যাপক উৎসাহ দেখা যাচ্ছে এটা নিয়ে। প্রথম দিন বিকেলের দিকে লোকজন যদিও একটু কমই দেখা গেল।

লিরিকাল বুকসের সামরান হুদা জানালেন, স্টল পাওয়া নিয়ে তাঁরা বেশ অনিশ্চয়তার মধ্যে ছিলেন। গত সন্ধ্যায় মাত্র জানা গিয়েছে স্টল পাওয়া যাবে‌। এর মধ্যেই লোকে বই কিনতে আসছেন। সবে শুরু, মেলা চলবে এক সপ্তাহ, আঠাশে ফেব্রুয়ারি পর্যন্ত।

please wait

No media source currently available

0:00 0:01:31 0:00
সরাসরি লিংক


XS
SM
MD
LG