অ্যাকসেসিবিলিটি লিংক

দক্ষিণ কোলকাতার সেতু ভেঙ্গে পড়ার কারণ অনুসন্ধান


গতকাল দক্ষিণ কলকাতার মাঝেরহাট ব্রিজ হঠাৎই ভেঙে পড়ার ঘটনায়, অর্থাৎ এই বিপর্যয়ের তদন্তভার হাতে পেয়েই পূর্ব রেলকে রিপোর্ট দিল rail india technical and economic services'রাইটস'। আজই সকালে প্রাথমিক রিপোর্ট জমা দিয়েছে রেলের অধীনস্থ পরিকাঠামো বিষয়ক পরামর্শদাতা এই সংস্থা।

মাজেরহাট ব্রিজ বিপর্যয়ের তদন্তে রাইটসের রিপোর্টে বলা হয়েছে, মেট্রো রেলের কাজের সঙ্গে এই ব্রিজ বিপর্যয়ের কোনও সম্পর্ক নেই। বরং রক্ষণাবেক্ষণের অভাবকেই দায়ী করেছে রাইটস। সংস্থাটির দাবি, ব্রিজে বেশি ভার পড়েছে এবং সঠিক প্রক্রিয়ায় উপরের অংশে ভার নিয়ন্ত্রণ হয়নি বলেই এমন মর্মান্তিক দুর্ঘটনাঘটেছে। প্রসঙ্গত বলা যেতে পারে গতকাল মঙ্গলবার ভারতীয় সময় বিকাল পৌনে পাচটা নাগাদ হঠাৎ ভেঙে পড়ে মাঝেরহাট ব্রিজ। এই ভয়াবহ দুর্ঘটনায় এক জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে আজ রাজ্য সরকার ,যদিও গতকাল নবান্ন সূত্রে দাবি করা হয়েছিল মৃতের সংখ্যা পাঁচ।

এছাড়া দুর্ঘটনায় আহত হয়েছেন একত্রিশ জন। রাজ্যের পুর ও নগরোন্নয়নমন্ত্রী ফিরহাদ হাকিম তিনি বলেছেন মেট্রো রেলের কাজের জন্যই ক্ষতিগ্রস্থ হয়ে থাকতে পারে ব্রিজটি। অপরদিকে প্রতিক্রিয়া দিতে গিয়ে রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠীও এর দায় চাপান রাজ্য পূর্ত দফতর এবং রেলের উপর। প্রসঙ্গত বলা যেতে পারে মাঝেরহাট ব্রিজের নীচ দিয়েই গিয়েছে শিয়ালদহ-বজবজ শাখার রেল লাইন। যদিও গতকালই এই দুর্ঘটনার দায় অস্বীকার করে রেল কর্তৃপক্ষ। তবু আজ সকালেই জানা যায়, রেলের তরফে এই দুর্ঘটনার তদন্তভার দেওয়া হয় 'রাইটস'কে। এদিকে রাজ্য প্রশাসনের তরফে এই দুর্ঘটনার তদন্ত ভার ইতিমধ্যে দেওয়া হয়েছে সিআইডি-কে। অন্যদিকেআইনজীবী রবিশঙ্কর চ্যাটার্জির আবেদনের ভিত্তিতে কলকাতা হাইকোর্টের তরফে এ বিষয়ে জনস্বার্থ মামলা দায়ের করার অনুমতি দেওয়া হয়েছে।

please wait

No media source currently available

0:00 0:00:43 0:00

XS
SM
MD
LG