অ্যাকসেসিবিলিটি লিংক

পশ্চিমবঙ্গ নির্বাচনঃ নন্দীগ্রাম মামলার পরিপ্রেক্ষিতে শুভেন্দু অধিকারীকে নোটিশ পাঠিয়েছে কলকাতা হাইকোর্ট


Shubhendu Adhikari

কলকাতা হাইকোর্ট আজ বুধবার পশ্চিমবঙ্গের নন্দীগ্রাম বিধানসভা নির্বাচনের ফল নিয়ে তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মামলার পরিপ্রেক্ষিতে বিজেপি নেতা শুভেন্দু অধিকারীকে নোটিশ পাঠিয়েছে। একই সঙ্গে হাইকোর্ট ভারতের নির্বাচন কমিশনকে নির্দেশ দিয়েছে নন্দীগ্রামের ভোটের ইভিএম, অন্যান্য কাগজপত্র, ভিডিও রেকর্ডিং, ইত্যাদি সবকিছু যেন সংরক্ষিত রাখা হয়। এ বিষয়ে আগামী ২২শে অগাস্ট পরবর্তী শুনানির দিন ধার্য করা হয়েছে।

গত পয়লা এপ্রিল পশ্চিমবঙ্গের বিধানসভার দ্বিতীয় দফার ভোটে ৩০টি কেন্দ্রে ভোটগ্রহণ হলেও সকলের লক্ষ্য ছিল একটি কেন্দ্রের ওপর, নন্দীগ্রাম। সেদিন নানা রকম অভিযোগ পাল্টা অভিযোগ ও টানাপোড়েনের ভেতর দিয়ে ভোট পর্ব যখন শেষ হলো, তখনই কিন্তু মমতা বন্দ্যোপাধ্যায় কারচুপির অভিযোগ তুলেছিলেন। এর একমাস পরে দোসরা মে ভোটের ফল বেরলো। সারা রাজ্যে বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে তৃণমূল কংগ্রেস ২১৩টি আসনে জয়ী হলেও দুই হাজারেরও কম ভোটে মমতা বন্দ্যোপাধ্যায় নন্দীগ্রামে তাঁর একসময়ের ঘনিষ্ঠ সহচর পরে বিজেপি শিবিরে যোগ দেওয়া শুভেন্দু অধিকারীর কাছে পরাজিত হন। যদিও তার কিছুক্ষণ আগে নির্বাচন কমিশন মমতা বন্দ্যোপাধ্যায়কেই জয়ী বলে ঘোষণা করেছিল। এর পর মমতা বন্দ্যোপাধ্যায় ভোটে কারচুপি ও অন্যান্য অনিয়মের কথা তুলে কলকাতা হাইকোর্টে মামলা করেন। সেই মামলার বিচারপতি নিযুক্ত হয়েছিলেন কৌশিক চন্দ্র। কিন্তু তৃণমূল কংগ্রেসের আপত্তিতে তাঁকে সরে যেতে হয়। এভাবে বিচারপতিকে সরানোর আবেদন করায় তিনি মমতাকে ৫ লক্ষ টাকা জরিমানা করেন।

এবারে সেই মামলার ভার পেয়েছেন বিচারপতি শম্পা সরকার। আজ তাঁর এজলাসে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আবেদনকারী মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও উপস্থিত ছিলেন।

XS
SM
MD
LG