অ্যাকসেসিবিলিটি লিংক

শীর্ষ বৈঠকের প্রস্তুতিমূলক আলোচনা দুই কোরিয়ার মধ্য আগামি কাল


আজ দক্ষিণ কোরিয়া জানিয়েছে যে , এপ্রিল মাসে দুই কোরিয়ার মধ্যকার শীর্ষ বৈঠকের আলোচ্যসূচী এবং আনুসঙ্গিক বিষয়ে সমন্বয় সাধনের জন্য উত্তর কোরিয়া আগামি সপ্তায় দক্ষিণ কোরিয়ার সঙ্গে বৈঠক করতে রাজি হয়েছেন।

সীমান্তের কাছে সন্ধি –গ্রাম পানমুনজম ‘এ উভয় পক্ষ তিন সদস্য বিশিষ্ট একটি আলোচক দল পাঠাবে।

শান্তিপূর্ণ ভাবে দেশটির পুনঃএকত্রিকরণ কমিটির উত্তর কোরিয়ার চেয়ারম্যান রী সন গোন , উত্তর কোরিয়ার প্রতিনিধিদলের নের্তৃত্ব দেবেন। তাঁর সহপক্ষ চো মিওঙ্গ গিয়ন দক্ষিণ কোরিয়ার প্রতিনিধিদের নের্তৃত্ব দেবেন।

দক্ষিণ কোরিয়ার শীতকালীন অলিম্পিক্সে উত্তরের অংশগ্রহণের পর এখন এপ্রিল মাসে কোরিয়ার এই দু জন নেতা দক্ষিণের মুন জায় ইন এবং উত্তরের কিম জং ঊনের মধ্যে বৈঠক হতে যাচ্ছে। এই শীর্ষ বৈঠক এমন এক সময়ে হচ্ছে যার ঠিক পরেই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প এবং উত্তরের কিম এর মধ্যে মে মাসের শেষ নাগাদ এই বৈঠক হবার কথা। ঐ বৈঠকের লক্ষ্য হবে উত্তর কোরিয়ার পারমানবিক অস্ত্রের পরিসমাপ্তি ঘটাতে একটা চুক্তিতে পৌঁছুনো।

তার দেশের পরমাণু অস্ত্রের হুমকি পরিহার করা ব্যাপারে কিম আলোচনায় রাজি হয়েছেন। গত বছর এই হুমকি এতটাই বৃদ্ধি পায় যে তারা আন্তমহাদশীয় ব্যালিস্টিক ক্ষেপনাস্ত্র তৈরির প্রচেষ্টা বাড়িয়ে তোলে যা কীনা যুক্তরাষ্ট্রের মূল ভূখন্ডকেও লক্ষ্য বস্তুতে পরিণত করতে পারে।

XS
SM
MD
LG