অ্যাকসেসিবিলিটি লিংক

কুর্দি যোদ্ধারা বলছে তারা সিরিয়ার উত্তরাঞ্চলের সীমান্ত থেকে নিজেদের প্রত্যাহার করে নিয়েছে


সিরিয়ার কুর্দি বাহিনী মঙ্গলবার জানিয়েছে , যে তাদের বিরুদ্ধে তুরস্কের আক্রমণ অভিযানে অস্ত্র বিরতির সময় সীমা শেষ হবার আগেই তারা সিরিয়ার উত্তরাঞ্চল থেকে সম্পুর্ণ ভাবে নিজেদের সরিয়ে নিয়েছে যদিও এরই মধ্যে ঐ অঞ্চলের যৌথ নিয়ন্ত্রণ গ্রহণের জন্য তুরস্কের প্রেসিডেন্ট রেজেপ তাইপ এরদোয়ান রাশিয়ার সঙ্গে একটি সমঝোতায় পৌঁছেছেন।

একজন কুর্দি কর্মকর্তা বলেন যে তাদের যোদ্ধারা তুরস্কের সঙ্গে সীমান্ত এলাকা ত্যাগ করেছে। ওদিকে যুক্তরাষ্ট্রের একজন পদস্থ কর্মকর্তা বলেছেন, কুর্দি নেতৃত্বাধীন সিরিয়ান ডেমক্র্যাটিক ফোর্সেসের প্রধান মাজলুম আব্দি , ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সকে জানিয়েছেন যে সব কৃর্দি যোদ্ধাকে প্রত্যাহার করে নেওয়া হয়েছে।

যুক্তরাষ্ট্রের একজন শীর্ষ কর্মকর্তা বলেছেন যে যুক্তরাষ্ট্র তুরস্কের সঙ্গে যোগাযোগ রেখে চলেছে এবং দেখতে চাইছে যে তুরস্কের সামরিক বাহিনীর আক্রমণ অভিযানের অস্ত্র বিরতি যেন স্থায়ী ভাবে কার্যকর হয়।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পেও বলেছেন কিছু কিছু অগ্রগতি অবশ্যই হয়েছে। সত্যটা হচ্ছে যে নেটোর মিত্র রাষ্ট্র হিসেবে এটা তুরস্কের স্বার্থের পক্ষে এটা মোটেই নয় যে তুরস্ক যুক্তরাষ্ট্রের মিত্র কুর্দি যোদ্ধাদের বিরুদ্ধে এই আক্রমণ অব্যাহত রাখবে।

APTOPIX Russia Turkey Syria
APTOPIX Russia Turkey Syria


তুরস্ক-সিরিয়া সীমান্তে ঘন্টায় ঘন্টায় পরিবর্তন লক্ষ্য করা যায়। কৃষ্ণ সাগরের রুশ অবকাশ স্থল সোচিতে এরদোয়ান এবং রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এ ব্যাপারে এক মত হন যে তুরস্ক সিরিয়ার মধ্যকার ৪৪০ কিলোমিটার পুরো সীমান্ত বরাবর কুর্দি যোদ্ধাদের তিরিশ কিলোমিটার দূরে রাখতে হবে এবং তাদেরকে মানবি ও তেল রিফাত শহর থেকে প্রত্যাহার করে নিতে হবে।

XS
SM
MD
LG