অ্যাকসেসিবিলিটি লিংক

কুয়েতের যুবরাজের নাম ঘোষণা


কুয়েতের নতুন শাসক আমির শেখ নাওয়াফ আল আহমাদ আল সাবাহ আজ তাদের ন্যাশনাল গার্ডের উপপ্রধান শেখ মেশাল আল আহমাদকে সে দেশের যুবরাজ বলে ঘোষণা দিয়েছেন। যুক্তরাষ্ট্রের মিত্র, ওপেক সদস্য রাষ্ট্র কুয়েতের যুবরাজ হিসেবে শেখ মেশালের এই মনোনয়ন সে দেশের সংসদকে অনুমোদন দিতে হবে। তবে আমিরের দপ্তরকে উদ্ধৃত করে কুয়েতের বার্তা সংস্থা কুনা জানাচ্ছে, “তিনি আল সাবাহ পরিবারের আশীর্বাদপুষ্ট ব্যক্তি।

বার্তা সংস্থা রয়টার জানাচ্ছে যে কুয়েতের নতুন শাসক আমির শেখ নাওয়াফ আল আহমাদ আল সাবাহ আজ তাদের ন্যাশনাল গার্ডের উপপ্রধান শেখ মেশাল আল আহমাদকে সে দেশের যুবরাজ বলে ঘোষণা দিয়েছেন। যুক্তরাষ্ট্রের মিত্র, ওপেক সদস্য রাষ্ট্র কুয়েতের যুবরাজ হিসেবে শেখ মেশালের এই মনোনয়ন সে দেশের সংসদকে অনুমোদন দিতে হবে। তবে আমিরের দপ্তরকে উদ্ধৃত করে কুয়েতের বার্তা সংস্থা কুনা জানাচ্ছে, “তিনি আল সাবাহ পরিবারের আশীর্বাদপুষ্ট ব্যক্তি। এরই মধ্যে কুয়েতের ক্ষমতাসীন পরিবারের দু জন সদস্য টু্ইট করে, যুবরাজ হিসেবে শেখ মেশালের প্রতি তাঁদের আনুগত্যের সংকল্প ব্যক্ত করেছেন।

গত সপ্তায় শেখ সাবাহ আল আহমাদের মৃত্যুর পর তাঁর ভাই শেখ নাওয়াফ ক্ষমতায় অধিষ্ঠিত হন এমন এক সময়ে যখন কুয়েতের বৃহত্তর দুই প্রতিবেশী সৌদি আরব এবং ইরানের মধ্যে উত্তেজনা চলছে । তা ছাড়া তেলের দাম কমে যাওয়ায় এবং কভিড ১৯ এর কারণে আর্থিক চাপ থেকে উদ্ধারের চেষ্টা চালাচ্ছে কুয়েত । কুটনীতিক ও বিশ্লেষকরা বলছেন নিজেকে আড়াল করে রাখার কারণে এবং বয়সের জন্যে ৮৩ বছর বয়সী শেখ নাওয়াফ তাঁর দায়িত্বের একটা বড় অংশ যুবরাজের উপর অর্পণ করতে পারেন যাকে অভ্যন্তরীণ বিষয়গুলো মোকাবিলার জন্য দ্রুত পদক্ষেপ নিতে হবে।

XS
SM
MD
LG