অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের সেনাদের শেষ দল আফগানিস্তান ত্যাগ করেছে


আফগানিস্তানের কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দর থেকে মার্কিন সেনা প্রত্যাহারের একদিন পর একটি খালি টার্মিনাল। ৩১ আগস্ট ২০২১।

মঙ্গলবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন। আফগানিস্তান থেকে সৈন্য প্রত্যাহার প্রক্রিয়ায় সর্বশেষ দলটি ঐ দেশ ত্যাগ করেছে। দুই দশক ধরে চলতে থাকা যুদ্ধের অবসানের পর দেশটির ক্ষমতা এখন তালিবানের হাতে।

সোমবার এক সংক্ষিপ্ত বিবৃতিতে প্রেসিডেন্ট বাইডেন বলেন, কাবুলে সৈন্য প্রত্যাহারের জন্য ৩১ আগস্ট যে সময়সীমা তিনি নির্ধারণ করেছেন তা না বাড়ানোর বিষয় নিয়ে কথা বলবেন।

বাইডেন এবং তাঁর প্রশাসনের অন্যান্য সদস্যরা কয়েক সপ্তাহ ধরে কাবুলে সৈন্যদলের উপস্থিতির সময়টি বাড়ানো এবং নিরাপত্তা ঝুঁকিতে থাকা যুক্তরাষ্ট্র ও আফগানিস্তানের নাগরিকদের উদ্ধার অভিযানের চ্যালেঞ্জ এবং সুবিধাগুলো নিয়ে আলোচনা করেন।

বাইডেন বলেন, ‘‘পরিকল্পনা অনুযায়ী আমাদের জয়েন্ট চীফ এবং কমান্ডারদের সর্বসম্মত সুপারিশ মোতাবেক আফগানিস্তানে উদ্ধার অভিযান সমাপ্ত করা হয়। আমাদের সৈন্যদের জীবন রক্ষা করতে ও আফগান নাগরিক যারা আগামী কয়েক সপ্তাহ বা মাসের মধ্যে সে দেশ ত্যাগ করতে চান, তাদের জন্য আমাদের সামরিক অভিযান বন্ধ করা সবচেয়ে ভালো উপায়।’’

বাইডেন আরও বলেন, ‘‘নাগরিকদের নিরাপদে আফগানিস্তান ত্যাগ করার বিষয়ে প্রতিশ্রুতি দিয়েছে তালিবান এবং বিশ্ব তাদের এই প্রতিশ্রুতি রক্ষার বিষয়টি নিশ্চিত করবে।’’

সৈন্য প্রত্যাহারের সিদ্ধান্তে অটল থাকার জন্য প্রেসিডেন্ট বাইডেনের সমালোচনা করেন রাজনৈতিক প্রতিপক্ষ ও কয়েকজন মিত্র।২০০১ সালের পহেলা সেপ্টেম্বরের সন্ত্রাসী হামলার বিশ বছর পূর্তির বেশ কয়েকদিন আগেই যুক্তরাষ্ট্র আফগানিস্তান ত্যাগ করলো।ঐ সন্ত্রাসী হামলার পরিকল্পনাকারী ও তালিবানের আশ্রয়ে লালিত আল কায়েদার বিরুদ্ধে অভিযান শুরু করার জন্য যুক্তরাষ্ট্র সে দেশে সৈন্যদল পাঠিয়েছিল।

সোমবার পেন্টাগনে এক সংবাদ সম্মেলনে যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ডের প্রধান আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের অভিযান সমাপ্তির ঘোষণা দেন। তিনি সংবাদদাতাদের জানান, যুক্তরাষ্ট্রের শেষ উড়োজাহাজটি স্থানীয় সময়, মধ্যরাতের আগে আফগানিস্তান ত্যাগ করেছে।

XS
SM
MD
LG