অ্যাকসেসিবিলিটি লিংক

প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে গাদ্দাফিকে অযোগ্য ঘোষণা করেছে লিবিয়ার নির্বাচন কমিশন


লিবিয়ার দক্ষিণাঞ্চলীয় শহর সেবার নিবন্ধন কেন্দ্রে প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থী হিসেবে সাইফ আল-ইসলাম গাদ্দাফি নিবন্ধন করছেন। নভেম্বর ১৪, ২০২১।

লিবিয়ার নির্বাচন কমিশন বুধবার বলেছে যে, ডিসেম্বরের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে সাইফ আল-ইসলাম গাদ্দাফি প্রতিদ্বন্দ্বীতা করার অযোগ্য। এর ফলে এই ভোটকে কেন্দ্র করে আরও বিশৃঙ্খলা সৃষ্টি হলো। তিনি সাবেক শাসক গাদ্দাফির ছেলে এবং এই নির্বাচনের অন্যতম প্রার্থী ছিলেন।

প্রাথমিক সিদ্ধান্তে অযোগ্য বলে ঘোষিত ২৫জন প্রার্থীর মধ্যে গাদ্দাফি একজন, যাদের প্রার্থীতার বিষয়টি এখন আপিল প্রক্রিয়ায় রয়েছে। শেষ পর্যন্ত বিচার বিভাগই এ বিষয়ে সিদ্ধান্ত দেবে। প্রায় ৯৮ জন লিবিয়ান নাগরিক প্রার্থী হিসেবে নিবন্ধিত হয়েছেন।

ভোটের বৈধ ভিত্তি এবং কারা নির্বাচনে প্রার্থী হতে পারবেন- এ সব বিষয় সহ নির্বাচনী বিধি নিয়ে বিবাদ, এক দশকের দলগত বিশৃঙ্খলা অবসানের লক্ষ্যে আন্তর্জাতিকভাবে সমর্থিত শান্তি প্রক্রিয়ার প্রতি এখন হুমকি হয়ে দাঁড়িয়েছে।

ত্রিপোলির সামরিক প্রসিকিউটর নির্বাচন কমিশনের কাছে যুদ্ধাপরাধের অভিযোগে দোষী সাব্যস্ত হওয়ায় গাদ্দাফির প্রার্থীতা বাতিল করার অনুরোধ করেছিলেন। গাদ্দাফি ২০১৫ সালে তার অনুপস্থিতিতে যুদ্ধাপরাধে দোষী সাব্যস্ত হন। ২০১১ সালে তার পিতা মুয়াম্মার গাদ্দাফি'র পতনের বিপ্লবে লড়াই করার সময় তিনি ঐ যুদ্ধাপরাধ করেন বলে অভিযোগে বলা হয়।

তবে তিনি ঐ অপরাধের কথা অস্বীকার করেছেন।

কমিশন কর্তৃক প্রাথমিকভাবে অনুমোদন পাওয়া আরও কয়েকজন প্রার্থীর বিরুদ্ধে রাজনৈতিক প্রতিদ্বন্দ্বীরা, নির্বাচনী বিধি লঙ্ঘনের অভিযোগ করেছেন।

XS
SM
MD
LG