অ্যাকসেসিবিলিটি লিংক

পশ্চিমবঙ্গে বিধিনিষেধ শিথিল করে লকডাউনের মেয়াদ বৃদ্ধি


পশ্চিমবঙ্গের হাওড়া জেলার উত্তর বাটোরা দ্বীপে স্বাস্থ্যকর্মীরা সেখানকার মানুষদের সিরাম ইন্সিটিউটের তৈরি কোভিশিল্ড টিকা দিতে যাচ্ছেন। ২১ জুন ২০২১।
পশ্চিমবঙ্গের হাওড়া জেলার উত্তর বাটোরা দ্বীপে স্বাস্থ্যকর্মীরা সেখানকার মানুষদের সিরাম ইন্সিটিউটের তৈরি কোভিশিল্ড টিকা দিতে যাচ্ছেন। ২১ জুন ২০২১।

পশ্চিমবঙ্গে করোনাকালীন বিধিনিষেধের ক্ষেত্রে সামান্য ছাড় দিয়ে লকডাউনের মেয়াদ ৩১শে অগাস্ট পর্যন্ত বাড়ানো হলো। তবে লোকাল ট্রেন এখনও চলবে না। আজ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নবান্নে এক সাংবাদিক বৈঠকে বলেছেন, কোভিড পরিস্থিতি এখন সামান্য আয়ত্তের মধ্যে রয়েছে, তাই নৈশকালীন বিধিনিষেধের মেয়াদ কিছুটা কমানো হচ্ছে। আগে রাত ন'টা থেকে নৈশ কারফিউ জারি হয়ে যেত, এখন সেটা দু'ঘণ্টা কমিয়ে রাত ১১টা থেকে ভোর পাঁচটা পর্যন্ত হবে। এ ছাড়া ৫০ শতাংশ দর্শক নিয়ে অডিটোরিয়াম খোলা যাবে, একই নিয়মে সুইমিংপুলও চালু হতে পারে।

তবে রাজ্যের মানুষের সবচেয়ে বেশি আগ্রহ ছিল জানার, লোকাল ট্রেন চালু হবে কিনা। মুখ্যমন্ত্রী জানিয়ে দিয়েছেন, "করোনার তৃতীয় ঢেউ আসন্ন। সেটার মোকাবিলা করতে আমাদের সবাইকে মিলে চেষ্টা করতে হবে।তাই এই মুহূর্তে আমরা লোকাল ট্রেন চালু করতে পারছি না।" মুখ্যমন্ত্রী জানান, বাকি প্রায় সব যানবাহন চালু হয়ে গিয়েছে। মেট্রো, বাস, ট্যাক্সি, অটোরিকশা চলছে। কিন্তু কলকাতার আশপাশের জেলাগুলো, যেমন বর্ধমান, হুগলি, উত্তর ২৪ পরগনা-- এই সব জেলায় ৫০ শতাংশ পর্যন্ত করোনার টিকা দেওয়া হয়ে গেলেই ট্রেন চালু করে দেওয়া যাবে।

এদিকে লোকের রুজি রোজগারের জন্য শহরতলী বা একটু দূরের জেলা শহর থেকে কলকাতায় আসতেই হচ্ছে। লোকাল ট্রেন চলছে না বলে তাঁদের খুবই অসুবিধা হচ্ছে। রেলের স্টাফ বলছেন বেশিরভাগ সময় মারামারি করে যাত্রীরা নানা স্টেশন থেকে ট্রেনে উঠে পড়ছেন। তাঁদের বাধা দেওয়া হলে তাঁরা বিক্ষোভ দেখাচ্ছেন, লাইন অবরোধ করছেন। এমনকি রেলকর্মীদের সঙ্গে সংঘর্ষের ঘটনাও ঘটেছে। এই নিয়ে তৃণমূল বিরোধী রাজনৈতিক দলের নেতারা সরকারের সমালোচনাও করছেন। কিন্তু মুখ্যমন্ত্রী অনড়। তাঁর মতে, করোনার প্রকোপ কিছুটা যখন কমানো গিয়েছে, তখন আর একটু ধৈর্য ধরলে, কষ্ট করলে পরিস্থিতি আরও ভালো হবে। তখন লোকাল ট্রেন অবশ্যই চলবে।

XS
SM
MD
LG