অ্যাকসেসিবিলিটি লিংক

লকডাউনের মেয়াদ আরও এক সপ্তাহ বাড়লো : ২৪ ঘণ্টায় রেকর্ড ১১২ জনের মৃত্যু


ক্রমবর্ধমান করোনা সংক্রমণ মোকাবেলায় সরকার দেশব্যাপী চলমান লকডাউনের মেয়াদ ২২ এপ্রিল থেকে আরও এক সপ্তাহ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। চলতি লকডাউনের সময়সীমা ২১ এপ্রিল পর্যন্ত ছিল- যা এখন ২৮ এপ্রিল পর্যন্ত বাড়লো। এই দফার লকডাউন আরও ’কঠিন-কঠোর’ হবে বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী। এর আগে করোনা সংক্রান্ত বিশেষজ্ঞ কমিটির সুপারিশ মোতাবেক সরকারের সচিবদের এক বৈঠকে মেয়াদ বৃদ্ধির চূড়ান্ত সুপারিশ করা হয়। জনপ্রশাসন মন্ত্রণালয় জানিয়েছে, বিধি-নিষেধ আগের এক সপ্তাহের মেয়াদকালে যেমন ছিল, এই দফায়ও ঠিক তেমনই থাকবে। মন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেছেন, ঈদের আগে লকডাউন শিথিলের চিন্তা-ভাবনা করছে সরকার।
লকডাউনের মেয়াদ বৃদ্ধির কারণে ২৮ এপ্রিল পর্যন্ত সব আন্তর্জাতিক ফ্লাইট চলাচলও সাময়িক বন্ধ করা হয়েছে।


এদিকে, ইতোপূর্বের যে কোন সময়ের তুলনায় গত ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক ১১২ জন করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন। এই নিয়ে টানা ৪ দিন অর্থাৎ প্রতিদিন করোনায় ১শ’ জনের বেশি মানুষ মারা গেছেন। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৪ হাজার ২৭১ জন।


সরকারের সংস্থা আইইডিসিআর এক গবেষণায় বলেছে, গত বছরের মার্চ-এপ্রিলের তুলনায় এ বছরের এই সময়ে মৃত্যুর হার ৪৭ দশমিক ৫ শতাংশ বেড়েছে। এপ্রিলের এই কয়দিনে এই হার সর্বোচ্চ পর্যায়ে অর্থাৎ ৫০ শতাংশের বেশি। আইইডিসিআরসহ বিভিন্ন তথ্য-উপাত্ত বিশ্লেষণে দেখা যাচ্ছে, এই এপ্রিলের এ পর্যন্ত প্রাতিষ্ঠানিক হিসেবেই করোনায় মৃত্যুর সংখ্যা প্রায় ১ হাজার ৪শ’ জন। বেসরকারি হিসেবে এই সংখ্যা আরও বেশি হবে। সরকারের স্বাস্থ্য বিভাগ ৫৪টি জেলা করোনার উচ্চ ঝুঁকিতে রয়েছে বলে জানিয়েছে।

XS
SM
MD
LG