অ্যাকসেসিবিলিটি লিংক

লকডাউনের মেয়াদ আরও এক সপ্তাহ বাড়লো : ২৪ ঘণ্টায় রেকর্ড ১১২ জনের মৃত্যু


ক্রমবর্ধমান করোনা সংক্রমণ মোকাবেলায় সরকার দেশব্যাপী চলমান লকডাউনের মেয়াদ ২২ এপ্রিল থেকে আরও এক সপ্তাহ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। চলতি লকডাউনের সময়সীমা ২১ এপ্রিল পর্যন্ত ছিল- যা এখন ২৮ এপ্রিল পর্যন্ত বাড়লো। এই দফার লকডাউন আরও ’কঠিন-কঠোর’ হবে বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী। এর আগে করোনা সংক্রান্ত বিশেষজ্ঞ কমিটির সুপারিশ মোতাবেক সরকারের সচিবদের এক বৈঠকে মেয়াদ বৃদ্ধির চূড়ান্ত সুপারিশ করা হয়। জনপ্রশাসন মন্ত্রণালয় জানিয়েছে, বিধি-নিষেধ আগের এক সপ্তাহের মেয়াদকালে যেমন ছিল, এই দফায়ও ঠিক তেমনই থাকবে। মন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেছেন, ঈদের আগে লকডাউন শিথিলের চিন্তা-ভাবনা করছে সরকার।
লকডাউনের মেয়াদ বৃদ্ধির কারণে ২৮ এপ্রিল পর্যন্ত সব আন্তর্জাতিক ফ্লাইট চলাচলও সাময়িক বন্ধ করা হয়েছে।

লকডাউনের মেয়াদ আরও এক সপ্তাহ বাড়লো : ২৪ ঘণ্টায় রেকর্ড ১১২ জনের মৃত্যু
please wait

No media source currently available

0:00 0:01:40 0:00


এদিকে, ইতোপূর্বের যে কোন সময়ের তুলনায় গত ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক ১১২ জন করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন। এই নিয়ে টানা ৪ দিন অর্থাৎ প্রতিদিন করোনায় ১শ’ জনের বেশি মানুষ মারা গেছেন। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৪ হাজার ২৭১ জন।


সরকারের সংস্থা আইইডিসিআর এক গবেষণায় বলেছে, গত বছরের মার্চ-এপ্রিলের তুলনায় এ বছরের এই সময়ে মৃত্যুর হার ৪৭ দশমিক ৫ শতাংশ বেড়েছে। এপ্রিলের এই কয়দিনে এই হার সর্বোচ্চ পর্যায়ে অর্থাৎ ৫০ শতাংশের বেশি। আইইডিসিআরসহ বিভিন্ন তথ্য-উপাত্ত বিশ্লেষণে দেখা যাচ্ছে, এই এপ্রিলের এ পর্যন্ত প্রাতিষ্ঠানিক হিসেবেই করোনায় মৃত্যুর সংখ্যা প্রায় ১ হাজার ৪শ’ জন। বেসরকারি হিসেবে এই সংখ্যা আরও বেশি হবে। সরকারের স্বাস্থ্য বিভাগ ৫৪টি জেলা করোনার উচ্চ ঝুঁকিতে রয়েছে বলে জানিয়েছে।

XS
SM
MD
LG