অ্যাকসেসিবিলিটি লিংক

ম্যাক্রঁ এই প্রথম রোয়ান্ডা সফরে যাচ্ছেন এই মাসে


বার্তা সংস্থা এ এফ পি মঙ্গলবার জানিয়েছে ফরাসি প্রেসিডেন্ট ইম্যানুয়ল ম্যাক্রঁ বলেছেন এ মাসের শেষে তিনি রোয়ান্ডায় তাঁর প্রথম সফরে যাচ্ছেন। এতে দু’দেশের  সম্পর্কে পরিবর্তন আসার একটা সম্ভাবনা দেখা দিয়েছে । এই সম্পর্কে ছায়াপাত করেছিল ১৯৯৪ সালের গণহত্যার সময়ে ফ্রান্সের ভূমিকা।প্যারিসে আফ্রিকা শীর্ষ সম্মেলনের শেষে ম্যাক্রঁ বলেন “ আমি নিশ্চিত করছি, এ মাসের শেষে  আমি রোয়ান্ডায় যাচ্ছি। এই সফর হবে রাজনীতির এবং স্মৃতিচারণের তবে একই সঙ্গে অর্থনীতিরও”।

বার্তা সংস্থা এ এফ পি মঙ্গলবার জানিয়েছে ফরাসি প্রেসিডেন্ট ইম্যানুয়ল ম্যাক্রঁ বলেছেন এ মাসের শেষে তিনি রোয়ান্ডায় তাঁর প্রথম সফরে যাচ্ছেন। এতে দু’দেশের সম্পর্কে পরিবর্তন আসার একটা সম্ভাবনা দেখা দিয়েছে । এই সম্পর্কে ছায়াপাত করেছিল ১৯৯৪ সালের গণহত্যার সময়ে ফ্রান্সের ভূমিকা।প্যারিসে আফ্রিকা শীর্ষ সম্মেলনের শেষে ম্যাক্রঁ বলেন “ আমি নিশ্চিত করছি, এ মাসের শেষে আমি রোয়ান্ডায় যাচ্ছি। এই সফর হবে রাজনীতির এবং স্মৃতিচারণের তবে একই সঙ্গে অর্থনীতিরও”। তিনি আরও বলেন তিনি তাঁর রোয়ান্ডান সহপক্ষ পল কাগামের সঙ্গে সহমত পোষণ করেছেন যে, “এই সম্পর্কের একটি নতুন পাতা লেখা হোক”। তিনি এই শীর্ষ সম্মেলনের পার্শ্ব বৈঠকে প্রেসিডেন্ট কাগামের সঙ্গে দেখা করেন। ২০১০ সালে নিকোলাস সার্কোজির রোয়ান্ডা সফরের পর ম্যাক্রঁই হবেন প্রথম ফরাসি প্রেসিডেন্ট যিনি ঐ দেশ সফর করবেন।

কাগামে সোমবার ফ্রান্স টুয়েন্টিফোর টেলিভিশন চ্যানেল এবং আর এফ আই বেতারকে বলেন, যুগান্তকারী এক প্রতিবেদনে এই স্বীকৃতি পাবার পর যে ১৯৯৪ সালের গণহত্যায় ফ্রান্স প্রচন্ড ভাবে দায়ী , রোয়ান্ডা এবং ফ্রান্স একটা ভাল ভিত্তির উপর তাদের নতুন সম্পর্ক নির্মাণ করতে পারে। তিনি বলেন, “আমরা সম্পর্ক স্বাভাবিক করার প্রক্রিয়ায় রয়েছি”।

ম্যাক্রঁ রোয়ান্ডার সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার লক্ষ্যে ঐ গণহত্যায় যেখানে প্রায় আট লক্ষ লোক নিহত হয় ফরাসি সৈন্যদের ভূমিকার বিষয়ে ইতিহাসবিদদের একটি দলকে প্রতিবেদন পেশ করতে বলেন। মার্চ মাসে তাঁরা এই উপসংহারে পৌঁছান যে ফ্রান্স-সমর্থিত হুতু শাসকরা তুতসি জাতিগোষ্ঠীর লোকদের উপর যে গণণহত্যার প্রস্তুতি চালায় সেটি ফ্রান্স অবজ্ঞা করেছে। অতীতে এই গণহত্যায় অংশ নেয়ার জন্য কাগামে ফ্রান্সকে দেষোরোপ করছিলেন, কিন্তু এখন তিনি বলেছেন তিনি ফরাসি কমিশনের তদন্ত প্রতিবেদন মানছেন যে ফ্রান্স এই হত্যকান্ডে মদদ জোগায়নি।

XS
SM
MD
LG