অ্যাকসেসিবিলিটি লিংক

ইরাকে আঞ্চলিক শীর্ষ সম্মেলনে যোগ দিতে যাচ্ছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাক্রঁ


ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রঁ মাদাগাস্কারের প্রেসিডেন্ট আন্দ্রি রাজোয়েলিনার সঙ্গে প্যারিসের এলিসি প্রাসাদে সাংবাদিকদের প্রশ্নের উত্তর দেন। ২৭ আগস্ট, ২০২১।

শনিবার ইরাকে আঞ্চলিক শীর্ষ সম্মেলনে যে সব নেতারা যোগ দিতে যাচ্ছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রঁ, তাদের মধ্যে অন্যতম।তালিবান আফগানিস্তানের দখল নেয়া এবং কাবুলে মারাত্মক জিহাদি হামলার বিষয়টি এই সম্মেলনে প্রধানত ছায়াপাত করবে।

মিশরের প্রেসিডেন্ট আব্দেল ফাত্তাহ আল-সিসি এবং জর্ডানের বাদশা দ্বিতীয় আবদুল্লাহও বাগদাদ সম্মেলনে যোগ দেবেন। ঘোর শত্রু দুটি দেশ ইরান ও সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রীরাও উপস্থিত থাকবেন।

আয়োজকরা কর্মসূচিতে কি থাকছে সে বিষয়ে কঠোর গোপনীয়তা রক্ষা করছেন। তবে বৈঠকটি এমন এক সময়ে হচ্ছে যখন দীর্ঘদিন ধরে জিহাদি জঙ্গিবাদে ক্ষতিগ্রস্ত ইরাক, আরব দেশগুলো এবং ইরানের মধ্যে মধ্যস্থতাকারী হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করার চেষ্টা করছে।

ইরাকের প্রধানমন্ত্রী মোস্তফা আল-কাদেমির ঘনিষ্ঠ সূত্রে জানা গেছে, ইরাক ঐ অঞ্চলকে অস্থিতিশীল করা সংকটগুলো মোকাবেলায় "ঐক্য প্রতিষ্ঠাকারীর ভূমিকা" পালন করতে চাইছে।

তেল সমৃদ্ধ ইরাক বহু বছর ধরে তার দুই প্রধান মিত্র ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে একটি নাজুক অবস্থানে রয়েছে।

ইরান একটি শক্তিশালী রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় পরিচালিত, আধাসামরিক নেটওয়ার্ক হাশেদ আল-শাবি সশস্ত্র গোষ্ঠীর মাধ্যমে ইরাকে প্রভাব বিস্তার করে।

২০১৬ সালে সম্পর্ক ছিন্ন হবার পর এপ্রিল থেকে বাগদাদ যুক্তরাষ্ট্রের মিত্র রিয়াদ ও তেহরানের মধ্যে সম্পর্ক পুনরায় স্থাপনের জন্য চেষ্টা করে যাচ্ছে।

ম্যাক্রঁর দপ্তর থেকে জানানো হয় ঐ অঞ্চলে ফ্রান্সের ভূমিকা এবং সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে ম্যাক্রঁ তার সংকল্প তুলে ধরবেন এই বৈঠকে।এতে বলা হয় ফরাসি প্রেসিডেন্ট অশান্ত মধ্যপ্রাচ্যে স্থিতিশীলতার জন্য ইরাককে "অপরিহার্য" বলে মনে করেন।

ইসলামিক স্টেট (আইএস) গ্রুপের এক সহযোগী বৃহস্পতিবারের কাবুলে আত্মঘাতী বোমা হামলায় যুক্তরাষ্ট্রের সেনা সদস্যসহ বহু মানুষ হত্যার দায় স্বীকার করেছে। বিশেষজ্ঞদের মতে এই হামলা বিশ্বব্যাপী নতুন করে উদ্বেগ জাগিয়েছে। উগ্রবাদী এই সংগঠন, যেটি সিরিয়া ও ইরাক থেকে বিতাড়িত হওয়ার আগে উভয় দেশের অনেক অংশ দখল করেছিল, নতুন করে জেগে উঠছে।

XS
SM
MD
LG