অ্যাকসেসিবিলিটি লিংক

মালায়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী আজ বলেছেন যে তিনি তাঁর পূর্বসুরিকে দেশ ত্যাগে বাধা দিয়েছেন। মাহাথির মোহাম্মদ বলেন তিনি সদ্য সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজ্জাক এবং তাঁর স্ত্রীর ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছেন। দ্য এসোসিয়েটেড প্রেস জানাচ্ছে যে ফাঁস হয়ে যাওয়া ফ্লাইট তালিকায় দেখা গেছে যে নাজিব এবং তাঁর স্ত্রীর আজ জাকার্তার উদ্দেশ্যে রওয়ানা হবার কথা ছিল।

৯২ বছর বয়সী মাহাথির বলেন যে ব্যাপক দূর্নীতি কেলেংকারির সঙ্গে নাজিবের সংশ্লিষ্টতার পর্যাপ্ত প্রমাণ তাঁরা পেয়েছেন। নাজিব ফেইসবুকে যে তিনি এক সপ্তার জন্য বেড়াতে যাচ্ছিলেন , তবে গুজব ছড়িয়ে পড়ে যে তিনি সম্ভাব্য বিচার এড়াতে পালিয়ে যাচ্ছেন। নাজিব অবশ্য কোন রকম অন্যায় করার কথা অস্বীকার করেন।

অন্যদিকে আজই আনোয়ার ইব্রাহিমের মেয়ে সংবাদ মাধ্যমগুলোকে জানান যে এই বিরোধী নেতা মঙ্গলবার মুক্তি পাবেন এবং তাঁকে পূর্ণ রাজকীয় ক্ষমা প্রদর্শন করা হবে। আনোয়ার দূর্নীতি এবং সমকামিতার অভিযোগে কারারুদ্ধ রয়েছেন।

মাহাথিরের সরকারে আনোয়ার উপ প্রধানমন্ত্রী এবং অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করে এবং ১৯৯৯ সালে তাঁর অপসারণের আগে পর্যন্ত মনে করা হতো তিনিই হবেন মাহাথিরের উত্তর সূরি

ওদিকে নাজিব বুধবারের সাধারণ নির্বাচনে মাহাথিরের কাছে পরাস্ত হন এবং মাহাথির হচ্ছেন বিশ্বের সব চেয়ে বয়স্ক নির্বাচিত নেতা। নাজিব আজ মালায় জাতিগোষ্ঠির দল UNMO,‘র প্রেসিডেন্ট পদ থেকে সরে দাঁড়ান। দলটি ১৯৫৭ সালে মালায়েশিয়ার স্বাধীনতার সময় থেকে সে দেশ শাসন করে এসছে।

XS
SM
MD
LG