অ্যাকসেসিবিলিটি লিংক

নারী ক্ষমতায়ন প্রকল্পে ৪ কোটি ডলার দিলেন মেলিন্ডা গেইটস ও ম্যাকেনজি স্কট


মেলিন্ডা ফ্রেঞ্চ গেইটস ও ম্যাকেনজি স্কট

বৃহস্পতিবার সমাজসেবী মেলিন্ডা ফ্রেঞ্চ গেইটস, ম্যাকেনজি স্কট এবং ধনকুবের লিন শাস্টারম্যানের পারিবারিক ফাউন্ডেশনের উদ্যোগে লিঙ্গ সমতা প্রকল্পকে এগিয়ে নিতে প্রযুক্তিখাতে, উচ্চশিক্ষা, কেয়ারগিভিং এবং সংখ্যালঘু সম্প্রদায়ের জন্য ৪ কোটি ডলার প্রদান করা হয়েছে।

এ প্রকল্পগুলো যুক্তরাষ্ট্রে নারীর ক্ষমতা ও প্রভাব বিস্তারের লক্ষ্যে জুন ২০২০ সালে শুরু হওয়া একটি অর্থায়ন প্রতিযোগিতা দ্য ইকুয়ালিটি ক্যান্ট ওয়েট চ্যালেঞ্জ’এ জয়লাভ করে ।ম্যাকআর্থার ফাউন্ডেশন, যারা চ্যালেঞ্জটির ব্যবস্থাপনায় আছে, তাদের সহযোগী লিভার ফর চেঞ্জ কর্তৃক বৃহস্পতিবার প্রকাশিত একটি ঘোষণা মতে, পুরো দেশ থেকে আসা ৫০০টিরও বেশি প্রকল্প প্রস্তাব থেকে নির্বাচিত পুরস্কারপ্রাপ্তরা প্রত্যেকে এক কোটি ডলার করে পাবেন।

ইকুয়ালিটি ক্যান্ট ওয়েট যে প্রকল্পগুলোকে অনুদান দিচ্ছে: বিল্ডিং উইমেন্স ইকুয়ালিটি থ্রু স্ত্রেন্দেনিং দ্যা কেয়ার ইনফ্রাস্ত্রাকচার, সেবাপ্রদানের সামাজিক ধারণার উপর কাজ করে এমন সংস্থার একটি জোটের প্রকল্প; চেঞ্জিং দ্যা ফেইস অফ টেক, প্রযুক্তি খাতে নারীদের আরও সুযোগ প্রদানের উদ্যোগ; গার্লস ইনকর্পোরেশন্স প্রজেক্ট অ্যাক্সিলারেট, যার লক্ষ্য কলেজ এবং কর্মজীবনে প্রবেশ করছে এমন নারীদের সাহায্য করা; এবং দ্য ফিউচার ইজ ইন্ডিজিনিয়াস উইমেন, স্থানীয় আমেরিকান নারী মালিকানাধীন ব্যবসাগুলিকে সমর্থন করার উদ্যোগ।

তিনজন দাতার সবাই অতীতে লিঙ্গ সমতার উদ্যোগে অবদান রেখেছেন। এবং ফ্রেঞ্চ গেইটস, যার বিনিয়োগ এবং কোম্পানি, পিভোটাল ভেঞ্চারস প্রতিযোগিতার আয়োজন করেছিল তারা নেতৃত্বের পদে নারীদের উপস্থিতির হার কম উল্লেখ করে যুক্তরাষ্ট্রে এই ধরনের প্রকল্পের জন্য ১০০ কোটি ডলার ব্যয় করার প্রতিশ্রুতি দিয়েছে।এই অর্থটি পিভোটালের মাধ্যমে ব্যয় করা হবে যা প্রচলিত দাতব্য প্রতিষ্ঠান থেকে ভিন্ন এবং উচ্চ ঝুঁকিপূর্ণ অবস্থায়, লাভজনক সংস্থায় বিনিয়োগ করতে এবং আরও রাজনৈতিকভাবে জড়িত হতে সক্ষম। এতে যে সমস্ত গোষ্ঠীকে অর্থায়ন করে তাদের তথ্যও প্রকাশ করতে হবে না।

XS
SM
MD
LG