অ্যাকসেসিবিলিটি লিংক

নোবেল পুরস্কার প্রাপ্ত মালালা ইউসুফজাই আজ তাঁর নিজের দেশ পাকিস্তানে ফিরে গেছেন। প্রায় ছ বছর আগে সে দেশেই নারী শিক্ষার পক্ষে কথা বলার কারণে কথিত ইসলামপন্থি জঙ্গিরা তাঁর নিজের জেলা সোয়াতে তাঁকে গুলি করে।

বর্তমানে কুড়ি বছর ব্য়সী, শিক্ষার বিষয়ে এই আন্তর্জাতিক সক্রিয়বাদি, ইসলামাবাদে অবতরণের কয়েক ঘন্টা পরই প্রধানমন্ত্রী শহীদ খাগানের সঙ্গে দেখা করেন। প্রধানমন্ত্রীর দপ্তরে বিশেষ ভাবে আয়োজিত অনুষ্ঠানে মালালা বলেন আমি এখনো এটা বিশ্বাস করতে পারছিনা যে এটা সত্যি সত্যিই ঘটছে। ঐ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মন্ত্রীসভার সদস্য, পদস্থ কর্মকর্তা, বিধায়ক, সুশীল সমাজের সদস্য এবং তরুণ শিক্ষার্থিরা ।

সরাসরি টেলিভিশনে প্রচারিত, আবেগ জড়িত বক্তব্যে মালালা বলেন তিনি পাকিস্তানে ফিরে যাবার এবং তাঁর নিজের দেশের মাটিতে পা রাখার স্বপ্ন দেখেছিলেন। বাস্পরুদ্ধ কন্ঠে তিনি বলেন, আজ হচ্ছে আমার জীবনের সব চেয়ে আনন্দের দিন যে আমি সাড়ে পাঁচ বছর পর আমার নিজের দেশের মাটিতে আজ দাঁড়িয়ে কথা বলছি।

২০১২ সালে অক্টোবর মাসে মালালা স্কুল বাসে বাড়ি ফেরার পথে মুখোশধারি লোকেরা তার মাথায় গুলি করে। ঐ কিশোরিকে পাকিস্তানের সেনাবাহিনীর হাসপাতালে ভর্তি করা হয় এবং পরে অস্ত্রোপচারের জন্য ব্রিটেনে পাঠানো হয়। নিষিদ্ধ পাকিস্তানি তালিবান এই হামলার পরিকল্পনার দায় স্বীকার করে এবং তাঁর উপর আবারও হামলা চালানোর সংকল্প ব্যক্ত করে। তারা পশ্চিমি সংস্কৃতিকে উৎসাহ দেওয়ার জন্য মালালাকে দোষারোপ করে।

XS
SM
MD
LG