অ্যাকসেসিবিলিটি লিংক

মেক্সিকো অভিবাসী প্রত্যাশীদের একটি দলকে ছত্রভঙ্গ করে দিয়েছে


মেক্সিকোর হুইক্সটলায় সীমান্ত এজেন্টরা দেশটির উত্তরের দিকে যাওয়া একটি কাফেলা থেকে সেন্ট্রাল আমেরিকার একজন অভিবাসীকে আটক করেছেন। সেপ্টেম্বর ০৫, ২০২১।

মেক্সিকোর সীমান্ত এজেন্ট এবং পুলিশ রবিবার শত শত অভিবাসীর একটি কাফেলা ছত্রভঙ্গ করে দিয়েছে। মেক্সিকোর সবচেয়ে দক্ষিণের অঞ্চল থেকে তারা আসছিল। সাম্প্রতিক দিনগুলোতে এটা ছিল এ ধরনের কাফেলায় কর্মকর্তাদের চতুর্থ অভিযান।

প্রায় ৮০০ জনের এই গ্রুপটিতে বেশিরভাগ মানুষই ছিল সেন্ট্রাল আমেরিকা, হাইতি, ভেনিজুয়েলা ও কিউবার নাগরিক। তাদেরকে সীমান্ত শহর তপাচুলা থেকে প্রায় ৪০ কিলোমিটার দুরে হুইক্সটলার কাছে একটি বাস্কেটবল কোর্টে রাতে রাখা হয়। মেক্সিকোর অভিবাসন কর্মকর্তাদের মাধ্যমে অভিবাসন প্রক্রিয়া সম্পন্ন করার জন্য সেখানে তাদেরকে অপেক্ষায় রাখা হয়েছিল।

কিন্তু পুলিশ সমর্থিত এজেন্টরা ভোরের কিছুক্ষন আগে দাঙ্গাবিরোধী সরঞ্জাম নিয়ে ভিড়ের মধ্যে চলে যায় এবং অনেককে ট্রাকের মধ্যে ঠেলে উঠিয়ে দেয়।

শত শত অভিবাসী নদীর দিকে পালিয়ে যায় এবং গাছপালার মধ্যে লুকিয়ে পড়ে।

একজন মহিলা কাঁদতে কাঁদতে বলছিলেন, তারা আমার সারা শরীরে আঘাত করতে শুরু করে। তিনি অভিযোগ করেন, পুলিশ তার স্বামীকেও মারধর করেছে এবং তার একটি মেয়েকে তার হাত থেকে টেনে নিয়ে যায়।

অ্যাসোসিয়েটেড প্রেস এর ক্যামেরা ক্রুকে তিনি বলছিলেন, তারা আমার মেয়েকে না দেয়া পর্যন্ত আমি যাচ্ছি না। কিন্তু অভিবাসন এজেন্ট ঐ মহিলা, তার স্বামী এবং অন্য শিশুকে ঘিরে ধরে এবং আটক করে।

অভিবাসন প্রক্রিয়াকরণের ধীর গতি এবং তপাচুলার খারাপ অবস্থার কারণে গত সপ্তাহে উত্তরের দিকে যাওয়া এটা ছিল অন্তত চতুর্থ কাফেলা যাদের ছত্রভঙ্গ করে দেয়া হয়েছে। তপাচুলায় তারা বৈধভাবে কাজ করতে পারছিলেন না।

মেক্সিকো সাম্প্রতিক সপ্তাহগুলোতে উত্তর, দক্ষিণ এবং নিজের সীমান্তের মধ্যে অভিবাসন চাপের মুখোমুখি হয়েছে। আর এর কারণ হলো- মেক্সিকোর দক্ষিণ সীমান্ত অতিক্রম করে হাজার হাজার অভিবাসীর প্রবেশ, উত্তর দিক থেকে আরও হাজার হাজার মানুষকে যুক্তরাষ্ট্রের ফেরত পাঠানো এবং যুক্তরাষ্ট্রের একটি আদালত আশ্রয় প্রার্থীদের মেক্সিকোতে দীর্ঘ সময় ধরে অপেক্ষা করার নীতি নবায়ন করার জন্য বাইডেন প্রশাসনকে যে আদেশ দিয়েছেন।

XS
SM
MD
LG