অ্যাকসেসিবিলিটি লিংক

হামলা ও অগ্নি সংযোগের ঘটনার প্রতিবাদে বিক্ষোভ-করেছেন সংখ্যালঘুরা


বাংলাদেশের কুমিল্লা জেলার মুরাদনগরে অতি সম্প্রতি হিন্দু সম্প্রদায়ের বাড়ি ও মন্দিরে হামলা ও অগ্নি সংযোগের ঘটনার প্রতিবাদে শনিবার ঢাকায় বিক্ষোভ-করেছেন সংখ্যালঘুরা।

বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের ডাকে শাহাবাগ চত্তরে অনুষ্ঠিত এই বিক্ষোভ সমাবেশে বক্তারা কুমিল্লার ঘটনার সাথে জড়িত ব্যক্তিদের অবিলম্বে গ্রেফতার এবং দোষীদের দৃষ্টান্ত মূলক শাস্তির দাবি জানান। বলেন সরকারের পক্ষ থেকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার কথা বলা হলেও ধর্মীয় সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষ দারুণ উদ্বেগ ও উৎকণ্ঠার মধ্যে দিন কাটাচ্ছে। সমাবেশে থেকে সংখ্যালঘু নির্যাতন বন্ধে স্থায়ী সমাধানের জন্য সংখ্যালঘু কমিশন ও সংখ্যালঘু বিষয়ক মন্ত্রণালয় প্রতিষ্ঠাসহ বিভিন্ন দাবী জানানো হয়।

সংখ্যালঘুদের ওপর এ ধরনের হামলা বন্ধে সমাজ ও রাষ্ট্রের করনিয় সম্পর্কে জানতে চাইলে বিশিষ্ট মানবাধিকার কর্মী শিপা হাফিযা ভয়েস অফ অ্যামেরিকাকে বলেন এ এধরনের ঘটনা অনাকাঙ্ক্ষিত এবং এ সকল ঘটনার বন্ধের জন্য স্থানীয় প্রশাসন ও জন প্রতিনিধিদের জবাবদিহিতা নিশ্চিত করতে হবে।

উল্লেখ্য, সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে মুরাদনগর এলাকার সংখ্যালঘু সম্প্রদায়ের এক ব্যক্তি ফ্রান্সে মহানাবি হজরত মোহাম্মদ (সঃ) এর ব্যাঙ্গচিত্র প্রদর্শনকে সমর্থন জানিয়ে ফেসবুকে পোস্ট দিলে এই হামলার ঘটনা ঘটে। এতে বলা হয় ঘটনার পর ভুক্তভুগিরা নাম না জানা ৫০০ জনকে আসামি করে মামলা দায়ের করে। স্থানীয় প্রশাসন ইতিমধ্যেই ৫ জনকে গ্রেফতার করে মোবাইল কোর্টের মাধ্যমে তাদের মধ্যে ৩ জনকে ১৮ মাস এবং দুই জনকে ৬ মাসের জেল দিয়েছে বলে খবরে উল্লেখ করা হয় ।

সরাসরি লিংক


XS
SM
MD
LG