অ্যাকসেসিবিলিটি লিংক

এমন কেউ নেই যারা বাংলাদেশকে অধীনস্ত করে রাখতে পারে :প্রধানমন্ত্রী মোদী


বাংলাদেশে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন অনুষ্ঠানে যোগ দিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বাংলাদেশের অর্থনৈতিকসহ সামগ্রিক উন্নয়নের প্রশংসা করে বলেছেন, এমন কেউ নেই যারা বাংলাদেশকে তাদের অধীনস্ত করে রাখতে পারে।
দুই দিনের ঢাকা সফরে এসে ভারতের প্রধানমন্ত্রী শুক্রবার শেষ বিকেলের অনুষ্ঠানে দীর্ঘ ভাষণে সন্ত্রাস ও জঙ্গীবাদ মোকাবেলায় একযোগে কাজ করার তাগিদ দেন। তিনি বাংলাদেশ ও ভারতের মধ্যেকার দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নে শিক্ষাবৃত্তি প্রদানসহ কয়েকটি কর্মসূচি ঘোষণা করেন।
বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুক্তিযুদ্ধে ভারতের ভূমিকার প্রশংসা করে, এখনও এই সম্পর্ক অটুট রয়েছে বলে উল্লেখ করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা যোগাযোগ ও সংযোগসহ ভারতের সাথে বাংলাদেশের সামগ্রিক উন্নয়নের যাত্রা অব্যাহত রাখার প্রত্যয় ব্যক্ত করেন।
করোনা মহামারী ছড়িয়ে পড়া এবং পুনরায় নতুন মাত্রায় ব্যাপকতা পাওয়ার মধ্যেই ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর এই ঢাকা সফর। ঢাকা সফরে এসে তিনি জাতীয় স্মৃতিসৌধ এবং বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করেন।


এদিকে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এক বার্তায় বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতির প্রশংসা করেন। প্রেসিডেন্টের পক্ষে ঢাকাস্থ যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ভিডিওতে ওই বার্তা পাঠ করেন। প্রেসিডেন্ট বাইডেন বাংলাদেশ রোহিঙ্গা শরণার্থীদের আশ্রয় দেয়ায় ধন্যবাদ জানান এবং এক্ষেত্রে কার্যকর অংশীদার হওয়ার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন। প্রেসিডেন্ট বাইডেন জলবায়ু পরিবর্তন বিষয়ে বাংলাদেশের সাথে একযোগে কাজ করার অঙ্গীকার ব্যক্ত করে, গণতন্ত্র ও মানবাধিকার রক্ষায় সক্রিয় থাকার জন্য তাগিদ দেন।
পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী অনুষ্ঠান উপলক্ষে প্রেরিত বার্তায় বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যে ভ্রাতৃত্বের বন্ধন সুদৃঢ় করার ওপর গুরুত্বারোপ করেন এবং বলেন, দুই দেশের উন্নয়ন অঙ্গাঙ্গীভাবে জড়িত। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে পাকিস্তান সফরের আমন্ত্রণ জানান।

XS
SM
MD
LG