অ্যাকসেসিবিলিটি লিংক

যুদ্ধে আহত ৪,০০০ আফগানকে গত সপ্তাহে চিকিত্সা দিয়েছে রেড ক্রস


আন্তর্জাতিক রেডক্রস কমিটি (আইসিআরসি) মঙ্গলবার জানিয়েছে আফগানিস্তানে তাদের স্বাস্থ্য স্থাপনাগুলোতে গত এক সপ্তাহে  অস্ত্রাঘাতে আহত ৪,০০০ ‘এর ও বেশি  লোকের চিকিত্সা করেছে যাতে আফগান সংঘাত যে কতটা তীব্র হয়েছে তার আভাস পাওয়া যাচ্ছে। এই সহিংসতা এমন এক সময়ে দেখা দিয়েছে যখন আঞ্চলিক ও আন্তর্জাতিক সংশ্লিষ্ট পক্ষগুলোর সঙ্গে যুক্তরাষ্ট্র কাতারের দোহায় বৈঠক করছে। এর লক্ষ্য হচ্ছে এই সংঘাতে লিপ্ত আফগান পক্ষগুলোকে জরুরি ভিত্তিতে আপোষ আলোচনার মাধ্যমে নিস্পত্তিতে নিয়ে আসা যাতে করে দক্ষিণ এশিয়ার ঐ দেশটির দীর্ঘ যুদ্ধের অবসান ঘটে

আন্তর্জাতিক রেডক্রস কমিটি (আইসিআরসি) মঙ্গলবার জানিয়েছে আফগানিস্তানে তাদের স্বাস্থ্য স্থাপনাগুলোতে গত এক সপ্তাহে অস্ত্রাঘাতে আহত ৪,০০০ ‘এর ও বেশি লোকের চিকিত্সা করেছে যাতে আফগান সংঘাত যে কতটা তীব্র হয়েছে তার আভাস পাওয়া যাচ্ছে।

এই সহিংসতা এমন এক সময়ে দেখা দিয়েছে যখন আঞ্চলিক ও আন্তর্জাতিক সংশ্লিষ্ট পক্ষগুলোর সঙ্গে যুক্তরাষ্ট্র কাতারের দোহায় বৈঠক করছে। এর লক্ষ্য হচ্ছে এই সংঘাতে লিপ্ত আফগান পক্ষগুলোকে জরুরি ভিত্তিতে আপোষ আলোচনার মাধ্যমে নিস্পত্তিতে নিয়ে আসা যাতে করে দক্ষিণ এশিয়ার ঐ দেশটির দীর্ঘ যুদ্ধের অবসান ঘটে। আইসিআরসির এক বিবৃতিতে আফগান সরকারি বাহিনী এবং তালিবান বিদ্রোহীদের অবিলম্বে সংযত হবার আহ্বান জানানো হয়েছে এবং এ বিষয়ে জোর দেয়া হয়েছে হাসপাতালের মতো জরুরি ও অসামরিক অবকাঠামোগুলোকে সুরক্ষা দিতে হবে।

কুন্দুজ, লাশকার গাহ, কান্দাহার এবং আফগানিস্তানের অন্যান্য সংঘর্ষে লিপ্ত শহরগুলোতে লড়াই তীব্র হওয়ায় সেখানকার হাজার হাজার অসামরিক লোকজন ঝুঁকির মুখে রয়েছে।আইসিআরসি বলেছে , “গত কয়েকদিন ধরে কুন্দুজ, লাশকার গাহ এবং অন্যান্য শহরে রাস্তায় রাস্তায় লড়াইয়ে শত শত অসামরিক লোক আহত হয়েছে এবং স্বাস্থ্য স্থাপনাগুলোতে ক্ষয়-ক্ষতি এবং কর্মীদের অভাবের কারণে চিকিত্সা পরিষেবা প্রচন্ড চাপের মুখে রয়েছে”।

বহু শহরেই বিদ্যুত্ নেই এবং কোন কোন স্থানে নাম মাত্র পানির সরারাহ ব্যবস্থা রয়েছে। আফগানিস্তানে আইসিআরসি ‘র প্রতিনিধিদলের প্রধান ইলয় ফিলিয়ন বলেন , “ আমরা দেখছি বাড়ি-ঘর ধ্বংস করা হয়েছে, স্বাস্থ্যকর্মি এবং রোগিরা প্রচন্ড ঝুঁকির মুখে রয়েছেন এবং হাসপাতাল, বিদ্যুত্ ও পানি সরবরাহের অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে। ফিলিয়ন বলেন শহরগুলোতে গ্রেনেড, রকেট, মর্টার ও বোমার মতো বিস্ফোরক অস্ত্রের ব্যবহার জনসাধারণের উপর প্রতিকুল প্রভাব ফেলছে। তিনি বলেন, “পালিয়ে যাওয়া ছাড়া বহু পরিবারে সামনে আর কোন বিকল্প নেই”। আইসিআরসি বলছে কেবলমাত্র জুলাই মাসেই গোটা আফগানিস্তানে অস্ত্রে আহত প্রায় ১৩,০০০ লোকের চিকিত্সা করেছে।

XS
SM
MD
LG