অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশের সংসদ নির্বাচনে খালেদা জিয়া সহ ৭৮৬ জন প্রার্থীর মনোনয়ন বাতিল


সংসদ নির্বাচনে মনোনয়ন বাছাইয়ে অনেক কিছুই ওলট-পালট হয়ে গেছে। ঋণ খেলাপি, হলফনামায় স্বাক্ষর নেই, আয়করের কাগজপত্র ঠিক নেই এমন সব অভিযোগে অনেক ডাকসাইটে প্রার্থীর মনোনয়ন বাতিল হয়ে গেছে। বাতিল চ্যালেঞ্জ করে তিন দিনের মধ্যে আপিলের সুযোগ রয়েছে। দুই বছরের বেশি সাজা হওয়ায় কারারুদ্ধ বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার তিনটি মনোনয়নই বাতিল ঘোষণা করা হয়েছে। বগুড়ায় দুটি এবং ফেনীর একটি আসনে তিনি মনোনয়নপত্র জমা দিয়েছিলেন। তবে তিনটি আসনেই বিএনপির বিকল্প প্রার্থী রয়েছেন।


ক্ষমতাসীন মহাজোটের অন্যতম শরিক জাতীয় পার্টির মহাসচিব রুহুল আমিন হাওলাদারের মনোনয়ন বাতিল করা হয়েছে ঋণ খেলাপির অভিযোগে। একই অভিযোগে মনোনয়ন বাতিল হয়েছে কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকীর। প্রয়াত অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়ার ছেলে ড. রেজা কিবরিয়ার মনোনয়ন বাতিল হয়েছে ক্রেডিট কার্ড নবায়নের ফি জমা না দেয়ার কারণে। যদিও রেজা বলেছেন, তিনি আপিল করবেন। সাড়ে ৫ হাজার টাকা তিনি যথাসময়ে জমা দিয়েছেন। আলোচিত সাবেক মন্ত্রী ব্যারিস্টার নাজমুল হুদা, সাবেক এমপি গোলাম মাওলা রনির মনোনয়ন বাতিল হয়েছে। বাছাইয়ে বিরোধী বিএনপির অনেক প্রার্থী প্রতিদ্বন্দ্বিতার দৌড় থেকে দূরে ছিটকে পড়েছেন। ৩টি আসনে বিএনপির প্রার্থী শূন্য হয়েছে।
ঋণ খেলাপির অভিযোগে মহাজোটের বর্তমান এমপি এমএ আউয়ালের মনোনয়ন বাতিল হয়েছে। শেষ খবর পাওয়া পর্যন্ত ৭৮৬ জন প্রার্থী নির্বাচনে দাঁড়াতে অযোগ্য হয়েছেন। ৩ হাজার ৬৫ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছিলেন।

please wait

No media source currently available

0:00 0:00:58 0:00


XS
SM
MD
LG