অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন বিষয়ে আজ পূর্ণাঙ্গ মূলার রিপোর্ট প্রকাশিত হচ্ছে


ডনাল্ড ট্রাম্পের দু বছরের প্রেসিডেন্ট থাকার সময় অন্যতম গুরুত্বপূর্ণ ঘটনা হচ্ছে নির্বাচনের সময়ে যোগাসাজশ এবং বিচারে বাধা দেওয়ার ব্যাপারে বিশেষ কৌঁসুলি রবার্ট মূলারের রিপোর্ট প্রকাশের বিষয়টি এখন একটি নতুন পর্যায়ে প্রবেশ করতে যাচ্ছে।

আজই অ্যাটর্নি জেনারেল উইলিয়াম বার মূলার রিপোর্ট সম্পর্কে প্রকাশ্যে মন্তব্য করবেন এবং এর রিপোর্ট খানিক পরে কংগ্রেসে পাঠানো হবে এবং অনলাইন পোস্ট করা হবে।

কংগ্রেস এবং আমেরিকান জনগণ এই প্রথমবারের মতো বিস্তারিত জানবেন মূলারের পর্যবেক্ষণ সম্পর্কে । তিনি এবং ফেডারেল তদন্তকারি সমন্বয়ে তাঁর টিম এটা বের করার চেষ্টা করেছেন যে ট্রাম্পের নির্বাচনী অভিযান কিংবা তাঁর সহযোগিরা রাশিয়ার সঙ্গে যোগাসাজশ করেছিলেন কীনা যাতে ২০১৬ সালের নির্বাচনে ট্রাম্প জয়লাভ করেন।

২০১৭ সালের গোড়ার দিকে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলোর মূল্যায়ন ছিল যে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশনায় , নির্বাচনকে খর্ব কার জন্য রাশিয়া অভিযান চালিয়েছে এবং ট্রাম্পকে বিজয়ী করার ব্যাপারে তাদের পরিস্কার পক্ষপাতিত্ব ছিল।

চার শ পাতার এই মূলার রিপোর্টের ব্যাপারে যারা জানেন তাঁরা দ্য ওয়াশিংটন পোস্ট এবং নিউ ইয়র্ক টাইমসকে বলেছেন যে আজ যে নথিপত্র প্রকাশ করা হচ্ছে তার কিছু অংশ উহ্য রাখা হবে তবে রাশিয়ার নির্বাচন সম্পর্কিত কর্মকান্ডের ব্যাপারে ফেডারেল তদন্তে ট্রাম্পের বাধা দেয়ার অভিযোগ সম্পর্কে বিস্তারিত জানানো হবে।

তবে এই রিপোর্ট প্রকাশের আগে ট্রাম্প টুইটারে বিষয়টিকে , তাঁর কথায় সকল সময়ের সসব চেয়ে বড় রাজনৈতিক ভাওতাবাজি এবং প্রেসিডেন্টের হয়রানি বলে অভিহিত করেছেন।

XS
SM
MD
LG