অ্যাকসেসিবিলিটি লিংক

কলেজ ছাত্রী মুনিয়াকে হত্যা ও ধর্ষণের অভিযোগে বসুন্ধরা এমডি’র বিরুদ্ধে  মামলা


বসুন্ধরার এমডি সায়েম সোবহান আনভীর

কলেজ ছাত্রী মোসারাত জাহান মুনিয়াকে হত্যা ও ধর্ষণের অভিযোগে বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালকসহ ৮ জনের বিরুদ্ধে আদালতে মামলা দায়ের হয়েছে।

সোমবার ঢাকার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে মামলাটি দায়ের করেছেন মুনিয়ার বোন নুসরাত জাহান তানিয়া। মামলাটি আমলে নিয়ে বিচারক পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) তদন্তের নির্দেশ দিয়েছেন।

ঢাকার ৮ নম্বর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের পাবলিক প্রসিকিউটর মো. রেজাউল করিম জানিয়েছেন, বসুন্ধরার এমডি সায়েম সোবহান আনভীরের পাশাপাশি তার বাবা বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান, মা আফরোজা সোবহান, আনভীরের স্ত্রী সাবরিনা, মডেল ফারিয়া মাহবুব পিয়াসাসহ ৮ জনের বিরুদ্ধে মামলাটি করা হয়েছে। আদালত মামলাটি তদন্ত করে আগামী ৬ই অক্টোবরের মধ্যে প্রতিবেদন জমা দিতে পিবিআইকে নির্দেশ দিয়েছেন।

ওদিকে নতুন করে মামলা দায়েরের বিষয়ে বসুন্ধরা গ্রুপের তরফে একটি বিবৃতি দেয়া হয়েছে। গ্রুপের উপদেষ্টা (প্রেস এন্ড মিডিয়া) মোহাম্মদ আবু তৈয়বের পাঠানো ওই বিবৃতিতে বলা হয়, মামলাটি ষড়যন্ত্রমূলকভাবে সাজানো হয়েছে। বসুন্ধরা গ্রুপকে হেয় প্রতিপন্ন করতে উদ্দেশ্যমূলকভাবে বাদী অবাস্তব, ভিত্তিহীন ও কাল্পনিক তথ্য দিয়ে মামলাটি সাজিয়েছেন। যথাযথ আইনগত প্রক্রিয়ায় বসুন্ধরা গ্রুপ এই মামলা মোকাবেলা করবে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়।

গত ২৬শে এপ্রিল রাতে ঢাকার গুলশানের একটি ফ্ল্যাট থেকে গলায় ওড়না প্যাঁচানো অবস্থায় মোসারাত জাহান মুনিয়ার লাশ উদ্ধার করে পুলিশ। ২১ বছর বয়সী ওই তরুণী বাসাটিতে একাই থাকতেন।

ওই রাতেই আত্মহত্যার প্ররোচনার অভিযোগ এনে বসুন্ধরা গ্রুপের এমডি সায়েম সোবহান আনভীরের বিরুদ্ধে গুলশান থানায় মামলা করেন মুনিয়ার বোন নুসরাত জাহান তানিয়া।

মুনিয়ার মৃত্যুর সঙ্গে বসুন্ধরার এমডি’র কোনো সংশ্লিষ্টতা পাওয়া যায়নি উল্লেখ করে গত ১৯শে জুলাই পুলিশ আদালতে চূড়ান্ত প্রতিবেদন দাখিল করে। পুলিশের ওই প্রতিবেদনে অনাস্থা জানিয়ে মুনিয়ার বোন নুসরাত জাহান তানিয়া অন্য কেনো সংস্থার মাধ্যমে মামলাটি তদন্তের আবেদন করেছিলেন আদালতে। তার ওই আবেদন খারিজ করে দেয় ঢাকার মহানগর হাকিম রাজেশ চৌধুরীর আদালত। গত ১৮ই আগস্ট আদালত সায়েম সোবহান আনভীরকে অভিযোগ থেকে অব্যাহতি দেন।

মামলাটির চূড়ান্ত প্রতিবেদন দাখিলের পর তাতে অসন্তোষ জানিয়ে পুনতদন্তের দাবি জানিয়েছিলেন অধিকার কর্মীরা।

XS
SM
MD
LG