অ্যাকসেসিবিলিটি লিংক

মিয়ান্মারের সাংবাদিকদের থাইল্যান্ড থেকে ফেরত পাঠানো হবে


Thailand Myanmar Journalists

মিয়ান্মারের সংবাদ সেন্সরশীপ থেকে বাঁচার জন্য যে তিনজন সাংবাদিক থাইল্যান্ডে পালিয়ে যান তাঁদেরকে পুলিশ সেখানে গ্রেপ্তার করেছে এবং এখন ঝুঁকি হচ্ছে তাঁদেরকে স্বদেশে ফেরত পাঠানো হতে পারে। ডেমক্রেটিক ভয়েস অফ বর্মার এই সাংবাদিকদের থাইল্যান্ডের চিয়াং মাই শহরে গ্রেপ্তার করা হয় এবং তাদের বিরুদ্ধে অবৈধ ভাবে  সে দেশে প্রবেশের অভিযোগ আনা হয়।

মিয়ান্মারের সংবাদ সেন্সরশীপ থেকে বাঁচার জন্য যে তিনজন সাংবাদিক থাইল্যান্ডে পালিয়ে যান তাঁদেরকে পুলিশ সেখানে গ্রেপ্তার করেছে এবং এখন ঝুঁকি হচ্ছে তাঁদেরকে স্বদেশে ফেরত পাঠানো হতে পারে। ডেমক্রেটিক ভয়েস অফ বর্মার এই সাংবাদিকদের থাইল্যান্ডের চিয়াং মাই শহরে গ্রেপ্তার করা হয় এবং তাদের বিরুদ্ধে অবৈধ ভাবে সে দেশে প্রবেশের অভিযোগ আনা হয়।

এই তিনজনের সবাই মিয়ান্মারে পয়লা ফেব্রুয়ারির সামরিক অভূত্থানের পর থেকে সে দেশের গোলযোগ এবং প্রতিবাদ বিক্ষোভের খবর সংগ্রহ করছিলেন তবে ৮ই মার্চ সামরিক হুন্তা ঐ প্রচার প্রতিষ্ঠানের লাইসেন্স বাতিল করে দেয়। যে বহু সংখ্যক সংবাদ প্রচার প্রতিষ্ঠানকে ব্লক করে দেয়া হয় কিংবা বন্ধ করে দিতে বাধ্য করা হয় ভয়েস অফ বর্মা বা ডিভিবি হচ্ছে তাদের অন্যতম। ডিভিবির এক বিবৃতিতে আটক সাংবাদিকদের নাম জানানো হয়নি ।

তবে ডিভিবির প্রধান আয় চান ন্যায়ং বলেছেন থাই কর্তৃপক্ষ এই সাংবাদিকদের মিয়ান্মারে প্রত্যাবর্তনের জন্য সেখানকার শাসকদের কাছ থেকে অনুরোধ পেতে পারেন। তিনি বিদেশি দূতাবাসগুলো এবং আন্তর্জাতিক সংগঠনগুলোর সহযোগিতা চেয়ে তাদের কাছে আবেদন করেছেন এবং বলছেন তাঁর সাংবাদিকরা মারাত্মক বিপদের সম্মুখীন হবেন যদি তাঁরা স্বদেশে ফিরে যেতে বাধ্য হন।

XS
SM
MD
LG