অ্যাকসেসিবিলিটি লিংক

মিয়ানমারের রাখাইন রাজ্যে সন্ত্রাসবাদ এবং উগ্রবাদ মাথাচাড়া দিয়ে উঠতে পারে


মিয়ানমারের রাখাইন রাজ্যের বর্তমান পরিস্থিতিতে সেখানে সন্ত্রাসবাদ এবং উগ্রবাদ মাথা চাড়া দিয়ে উঠতে পারে বলে প্রতিবেশী দেশ সমূহ এবং আন্তর্জাতিক সম্প্রদায় এতদিন যে আশংকার কথা বলে আসছিল তা এখন বাস্তবে রূপ নিচ্ছে বলে বিশ্লেষকরা মনে করছেন।

ব্রাসেলস ভিত্তিক ইন্টারন্যাশনাল ক্রাইসিস গ্রুপ আইসিজির সদ্য প্রকাশিত এক প্রতিবেদনেও এমনটাই প্রতীয়মান হয়েছে বলে মনে করছেন তাঁরা। আইসিজির ৩৪ পৃষ্ঠার ওই প্রতিবেদনে বলা হয়েছে মিয়ানমারের রাখাইন রাজ্যে গত কয়েক বছরে যাবত বিশ্বের সবচেয়ে নিগৃহীত এবং অত্যাচারিত জনগোষ্ঠী রোহিঙ্গাদের ওপর যে নিপীড়ন নির্যাতন চলছে তাকে পুঁজি করে হারাকা আল-ইয়াকিন নামের একটি জঙ্গি সংগঠন সেখানে ইতিমধ্যেই তাঁদের তৎপরতা শুরু করেছে।

আইসিজির প্রতিবেদনে আরও বলা হয়েছে এদের মদত দিচ্ছে সউদি আরব এবং পাকিস্তান ভিত্তিক কতিপয় গোষ্ঠী। এর ফলে শুধু মিয়ানমারই নয় প্রতিবেশী মালয়েশিয়া, ইন্দোনেশিয়া এবং বাংলাদেশেও এই নতুন জঙ্গি গোষ্ঠীর তৎপরতা সম্প্রসারিত হতে পারে বলে বিশ্লেষকরা ধারনা করেছেন। কারন হিসেবে তাঁরা বলছেন এ তিনটি দেশেই নির্যাতিত এবং নিপীড়িত রোহিঙ্গারা মূলত আশ্রয় নিয়েছেন।

আইসিজি বলেছ হারাকা আল-ইয়াকিন তার উপস্থিতির জানান দিয়েছে মিয়ানমারের ৯ বর্ডার গার্ড পুলিশকে এবং সেনা বাহিনীর এক কর্মকর্তাকে হত্যার মধ্য দিয়ে। যার প্রতিক্রিয়ায় রাখাইন রাজ্যে ওই দেশের সামরিক বাহিনীর যে হত্যা, ধর্ষণ এবং অগ্নি সংযোগের মত নিপীড়ন মূলক কর্মকাণ্ড চালাচ্ছে তাকে মাত্রাতিরিক্ত বলে মন্তব্য করেছে আইসিজি।

সংস্থাটি এমনও বলেছে সু চি সরকারের নিস্ক্রিয়তা দেখে মনে হচ্ছে সামরিক বাহিনীর ওপর তাঁর নেতৃত্বাধীন সরকারের কোন নিয়ন্ত্রণ নেই। সামরিক বাহিনীর এই নিয়ন্ত্রনহীনতার কারনে রাখাইন রাজ্যে সন্ত্রাসবাদ এবং উগ্রবাদের বিস্তারের সম্ভাবনার বিষয়ে ভয়েস অব আমেরিকার তরফে প্রশ্ন করা হলে যুক্তরাষ্ট্রে বাংলাদেশের সাবেক রাষ্ট্রদূত হুমায়ুন কবির বলেন সেখানকার বর্তমান পরিস্থিতির কারনে এর বিস্তারের জন্য এখন ওই এলাকা একটি উর্বর ভূমিতে পরিণত হয়েছে।

হুমায়ুন কবির রোহিঙ্গাদের মনে করেন ওপর চলে আসা নির্যাতনের ফলশ্রুতিতে এখন হারাকা আল-ইয়াকিনের উত্থান হয়েছে এবং এই নির্যাতন চলতে থাকলে জঙ্গিবাদের সম্প্রসারণ যে শুধু মিয়ানমারেই সীমাবদ্ধ থাকবে তা নয়, এটা আঞ্চলিক স্থিতিশীলতাকেও অনিশ্চয়তার দিকে ঠেলে দেবে।

please wait

No media source currently available

0:00 0:03:06 0:00

XS
SM
MD
LG