অ্যাকসেসিবিলিটি লিংক

জম্মু ও কাশ্মীরের বিষয়ে আলোচনার জন্য সর্বদলীয় বৈঠক ডেকেছেন নরেন্দ্র মোদি


প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আগামী বৃহস্পতিবার ২৪শে জুন জম্মু ও কাশ্মীরের বিষয়ে আলোচনার জন্য একটি সর্বদলীয় বৈঠক ডেকেছেন। দু'বছর আগে ২০১৯ সালের ৫ই অগাস্ট জম্মু-কাশ্মীরের উপর থেকে সংবিধান প্রদত্ত ৩৭০ ধারা প্রত্যাহার করে নেওয়া হয়, ওই রাজ্যকে কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করা হয় এবং লাদাখকে আলাদা করে দেওয়া হয়।

এর ফলে কাশ্মীর উপত্যকায় ব্যাপক গণবিক্ষোভ হতে পারে আশঙ্কা করে কেন্দ্র আগেভাগেই স্থানীয় রাজনৈতিক নেতাদের আটক করে রাখে, পুরো উপত্যকাকে নিরাপত্তা বাহিনীর নিশ্ছিদ্র পাহারায় মুড়ে ফেলে এবং সব রকমের বিক্ষোভ কঠোর হাতে দমন করে‌। এতে দেশে বিদেশে সমালোচনার ঝড় ওঠে। ভারতের স্বাধীনতার সময় থেকেই জম্মু-কাশ্মীর ৩৭০ ধারাবলে বিশেষ মর্যাদা লাভ করে আসছে। সেই ধারা রদ করার কারণ হিসেবে কেন্দ্র বলে, এখন সারা দেশের সঙ্গে জম্মু-কাশ্মীরের অধিকার সমান হয়ে যাবে। সেখানে অন্যান্য জায়গা থেকেও লগ্নি আসবে, ফলে অর্থনৈতিক উন্নতি হবে। পরে অবস্থা স্বাভাবিক হলে রাজ্যের সাধারণ মর্যাদা ফিরিয়ে দেওয়া হবে।

এভাবে দীর্ঘ দু'বছর কাটার পর প্রধানমন্ত্রী এই প্রথম জম্মু ও কাশ্মীর নিয়ে আলোচনায় বসছেন এবং সবক'টি রাজনৈতিক দলকে সেই আলোচনায় যোগ দিতে আমন্ত্রণ জানিয়েছেন। সরকারি সূত্র থেকে জানা গেছে, এই বৈঠকে কিছু বিশেষ ঘোষণা হতে পারে, এমনকি প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি মতো জম্মু-কাশ্মীর রাজ্যের হৃত মর্যাদা ফিরে পেতে পারে।

গতকাল দিল্লিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ্ জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের সঙ্গে বৈঠক করেছেন। তাতে জম্মু ও কাশ্মীরের পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে। কেন্দ্রীয় সরকারি সূত্রে বলা হয়েছে, স্থানীয় রাজনৈতিক দলগুলি প্রধানমন্ত্রীর ডাকা আলোচনায় যোগ দেবে বলে মৌখিক সম্মতি জানিয়েছে। যদিও আলাদা করে এ কথা কেউ বলেনি, তবে প্রগ্রেসিভ ডেমোক্র্যাটিক পার্টি, পিডিপি-র প্রধান মেহবুবা মুফতি জানিয়েছেন, মৌখিকভাবে তিনি আমন্ত্রণ পেয়েছেন। সরকারিভাবে আমন্ত্রণ দু-একদিনের মধ্যেই আসবে আশা করা যাচ্ছে। আলোচনায় তাঁরা যোগ দেবেন কিনা তা ঠিক করার জন্য আগামীকাল রবিবার পার্টি নেতারা নিজেদের মধ্যে আলোচনায় বসবেন।

XS
SM
MD
LG