অ্যাকসেসিবিলিটি লিংক

ফ্লয়েড হত্যায় পুলিশের সাজা প্রাপ্তিতে ব্যাপক সন্তোষ


Biden and Harris speak after guilty verdicts reached in trial of former Minneapolis police officer

দু ধরণের হত্যা এবং অপরিকল্পিত ভাবে জীবন নাশের দায়ে পুলিশ ডেরেক শভিনকে জুরি দোষী সাব্যস্ত করার সিদ্ধান্তকে বাইডেন এবং ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিস উভয়ই স্বাগত জানান। কয়েক মিনিটের মধ্যেই তাকে হাতকড়া পরিয়ে কারাগারে পাঠানো হয়। এই রায়ের পর বাইডেন ফ্লয়েডের পরিবারকে ফোন করে বলেন এটি এক ধাপ এগিয়ে যাওয়া । বাইডেন বলেন নিয়ম করে বর্ণবাদ আমাদের দেশের আত্মায় কলংক লেপন করে তবে তিনি এ কথাও বলেন যে এই রায় হতে পারে বিচারের দিকে আমাদের এগিয়ে যাওয়ার  ক্ষেত্রে একটা বিশাল পদক্ষেপ। বাইডেন এবং হ্যারিস উভয়ই যুক্তরাষ্ট্রের সেনেটকে পুলিশের কর্মকান্ডের বিষয়ে জর্জ ফ্লয়েডের মৃত্যুকে বিবেচনায় নিয়ে চেপে ধরে শ্বাসরুদ্ধ করার বিষয়টি নিষিদ্ধ করার আহ্বান জানিয়েছেন।

যুক্তরাষ্ট্র এবং বিদেশের নেতারাও গতকাল একজন শ্বেতাঙ্গ পুলিশকে গত বছর কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডকে হত্যার জন্য যে দোষী সাব্যস্ত করা হয়েছে তাতে সন্তোষ প্রকাশ করেছেন। প্রেসিডেন্ট জো বাইডেন বলেন শ্বেতাঙ্গ পুলিশ এবং সংখ্যালঘু সন্দেহভাজনের মধ্যে বিতর্কিত সংঘাতের এ হচ্ছে অত্যন্ত ব্যতিক্রমী ফলাফল।

দু ধরণের হত্যা এবং অপরিকল্পিত ভাবে জীবন নাশের দায়ে পুলিশ ডেরেক শভিনকে জুরি দোষী সাব্যস্ত করার সিদ্ধান্তকে বাইডেন এবং ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিস উভয়ই স্বাগত জানান। কয়েক মিনিটের মধ্যেই তাকে হাতকড়া পরিয়ে কারাগারে পাঠানো হয়। এই রায়ের পর বাইডেন ফ্লয়েডের পরিবারকে ফোন করে বলেন এটি এক ধাপ এগিয়ে যাওয়া । বাইডেন বলেন নিয়ম করে বর্ণবাদ আমাদের দেশের আত্মায় কলংক লেপন করে তবে তিনি এ কথাও বলেন যে এই রায় হতে পারে বিচারের দিকে আমাদের এগিয়ে যাওয়ার ক্ষেত্রে একটা বিশাল পদক্ষেপ। বাইডেন এবং হ্যারিস উভয়ই যুক্তরাষ্ট্রের সেনেটকে পুলিশের কর্মকান্ডের বিষয়ে জর্জ ফ্লয়েডের মৃত্যুকে বিবেচনায় নিয়ে চেপে ধরে শ্বাসরুদ্ধ করার বিষয়টি নিষিদ্ধ করার আহ্বান জানিয়েছেন।

জিনিভায় মানবাধিকার প্রধান মিশেল ব্যাচেলেট আজ বলেন যে শভিনকে অপরাধী সাব্যস্ত করা ছাড়া আর কোন রায় দেয়া হলে তা হতো বিচারের নামে পরিহাস। ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন, “ জর্জ ফ্লয়েডের মৃত্যুতে আমি হতবাক হয়েছিলাম এবং আজ বিচারের এই রায়কে স্বাগত জানাচ্ছি । আজ রাতে জর্জ ফ্লয়েডের স্বজন ও বন্ধুদের সঙ্গে আমার অনুভূতি ভাগ করে নিচ্ছি ।

XS
SM
MD
LG