অ্যাকসেসিবিলিটি লিংক

নেটো প্রতিরক্ষামন্ত্রীদের আলোচনায় প্রাধান্য পাবে আফগানিস্তান, রাশিয়া


রোমানিয়ার প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন- অক্টোবর ২০, ২০২১- এপি
রোমানিয়ার প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন- অক্টোবর ২০, ২০২১- এপি

নেটো জোটভুক্ত দেশগুলোর প্রতিরক্ষামন্ত্রীদের সঙ্গে বৈঠকে যোগ দিতে ব্রাসেলস গেছেন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন। বৃহস্পতি এবং শুক্রবার তাঁদের বৈঠকের আলোচ্য বিষয় হচ্ছে আফগানিস্তানে নিরাপত্তার অবস্থা, রাশিযাকে নিয়ে উত্তেজনা এবং প্রযুক্তি নীতিমালা।

ব্রাসেলসে পৌঁছে বুধবার টুইট বার্তায় অস্টিন বলেন, “নেটো সেনাবাহিনীর অভিযোজন এগিয়ে নিতে সাহায্য করতে এবং উন্নয়নে সহায়তা এবং ভবিষ্যতে যেনো এই জোট যে কোনো চ্যালেঞ্জ মোকাবেলায় প্রস্তুত থাকে সেটা নিশ্চিত করতে আমি এখানে এসেছি”।

নেটো মহাসচিব জেন ষ্টোলেনবার্গ বলেছেন প্রতিরক্ষামন্ত্রীরা আলোচনা করছেন যেসব বিষয় নিয়ে তা হচ্ছে আফগানিস্তান যেনো সন্ত্রাসীদের নিরাপদ আখড়া না হয়ে যায় এবং বিমানে করে সরিয়ে আনা আফগান নাগরিকদের যেনো নেটো সদস্য রাষ্ট্রসমূহে পুনর্বাসন নিশ্চিত হয় এবং তদেরকে যেনো ট্রানজিট সেন্টারে রাখা না হয়।

ষ্টোলেনবার্গ সাংবাদিকদের সামনে বলেন, “নেটোর সবচেয়ে জরুরী ভূমিকা এবং অবিলম্বে করার কাজ হচ্ছে যে সকল আফগান নাগরিক আমাদের সঙ্গে কাজ করেছিলেন তাদেরকে পুনর্বাসিত করা”। তিনি আরও বলেন, “নেটো মিত্ররাষ্ট্রসমূহ ও সহযোগীরা ১ লাখ ২০ হাজারেরও বেশী মানুষ, যাদের অনেকেই আফগান নাগরিক, তাদেরকে আনতে পেরেছে। আমরা চেষ্টা করছি কিভাবে আরও মানুষ নিয়ে আসাযায়”।

অস্টিন রোমানিয়া থেকে বেলজিয়ামে গেছেন। সেখানে তিনি বুধবার বলেন ইউরো-আটলান্টিক সম্পর্ক জোরালো করতে বাইডেন প্রশাসন প্রতিশ্রুতিবদ্ধ এবং একই সঙ্গে নেটোর পূর্বাঞ্চলীয় নিরাপত্তাও দরকার।

রোমানিয়া হচ্ছে নেটোর অল্প কিছু সদস্যদের মধ্যে অন্যতম যারা তাদের মোট দেশীয় উৎপাদনের ২ শতাংশ প্রতিরক্ষা খাতে ব্যয় করে এবং ২০ শতাংশ ব্যয় করে আধূনিকায়নে – আর এই দুটোই নেটোর ব্যয়ের প্রধান লক্ষ্য।

দেশটিতে যুক্তরাষ্ট্রের ১০০০ সেনা সদস্য রয়েছে যারা পালা করে কৃষ্ণ সাগর অঞ্চলের নিরাপত্তা ব্যবস্থায় সাহায্য করে।

রোমানিয়া থেকে ফেরার সময় অস্টিন ইউক্রেন ও জর্জিয়ায় যাত্রা বিরতি করেন। এই দুটি দেশই নেটো জোটে আসতে চায়। তবে দুটি দেশই আংশিকভাবে রাশিয়া এবং রুশ সমর্থিত বাহিনীর দখলে রয়েছে।

XS
SM
MD
LG