অ্যাকসেসিবিলিটি লিংক

নেটো প্রধান জানুয়ারিতে নেটো-রাশিয়া কাউন্সিল বৈঠক আয়োজনের চেষ্টা করছেন


ফাইল ছবি, নেটো মহাসচিব জেন্স স্টলটেনবার্গ লাটভিয়ার রিগায় নেটো পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকের পাশাপাশি সংবাদ সম্মেলনে ভাষণ দিচ্ছেন,ছবি রোমান কোকসারভ/এপি
ফাইল ছবি, নেটো মহাসচিব জেন্স স্টলটেনবার্গ লাটভিয়ার রিগায় নেটো পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকের পাশাপাশি সংবাদ সম্মেলনে ভাষণ দিচ্ছেন,ছবি রোমান কোকসারভ/এপি

নেটো জোটের একজন মুখপাত্র রবিবার জানান, নেটো প্রধান, জেন্স স্টলটেনবার্গ আগামী মাসে নেটো-রাশিয়া কাউন্সিল বৈঠক আয়োজনের চেষ্টা করছেন এবং বৈঠকে মস্কোর উপস্থিতি নিশ্চিৎ করতে যোগাযোগ করেছেন।

স্টলটেনবার্গ সাম্প্রতিক মাসগুলিতে কয়েকবার ২০০২ সালে গঠিত এই সংগঠনের মাধ্যমে মস্কোর সাথে আলাপ শুরু করার প্রস্তাব দিয়েছিলেন, যে সংগঠনটি ইউক্রেনের সংঘাতের কারণে বর্তমানে নিষ্ক্রিয় রয়েছে। তবে রুশ কর্তৃপক্ষ তাঁর ডাকে অনুকূল সাড়া দেয় নি।

নাম জানানো হবে না, এই শর্তে নেটো মুখপাত্র বলেন, ১২ই জানুয়ারির বৈঠকের ব্যাপারে "আমরা রাশিয়ার সঙ্গে যোগাযোগ রাখছি"।

নেটো বরাবরই ২০১৪ সালে ইউক্রেনের কাছ থেকে ক্রাইমিয়া দখল করে নেয়াকে ধিক্কার এবং পার্শ্ববর্তী দেশটির আঞ্চলিক সার্বভৌমত্বের প্রতি শ্রদ্ধা জানাতে মস্কোর প্রতি অনুরোধ জানিয়েছে।

পশ্চিমি দেশগুলি বহুদিন ধরে পূর্বাঞ্চলীয় ইউক্রেনে রুশ-পন্থী বিচ্ছিন্নতাবাদীদের সরাসরি সামরিক সহায়তা দেবার জন্য ক্রেমলিনকে দোষারোপ করেছে। ২০১৪ সালে মস্কো ক্রাইমিয়া কুক্ষিগত করার পরপরই বিচ্ছিন্নতাবাদীরা দুটি অঞ্চল কব্জা করে নেয়।

রাশিয়া এসব অভিযোগ অস্বীকার করেছে এবং প্রেসিডেন্ট পুতিন দাবি করেছেন যে, গণহত্যামূলক সংঘাতে ১৩,০০০-এর বেশি লোকের মৃত্যু হয়েছিল।

ক্রেমলিন ক্রমশঃ জোর দিয়ে বলছে যে পশ্চিমি দেশগুলি এবং নেটো রাশিয়ার সীমান্তের বিপজ্জ্বনক রকম কাছে অনধিকার চর্চা করেছে।

এ মাসের শুরুতে মস্কো পশ্চিমের প্রতি কতগুলি ঢালাও নিরাপত্তা দাবি করে জানায় যে, নেটো যেন নতুন কোন সদস্য গ্রহণ না করে এবং যুক্তরাষ্ট্রকে সাবেক সোভিয়েত প্রজাতন্ত্রগুলিতে ঘাঁটি স্থাপনে বাধা দেয়। মস্কো তাদের দাবি উত্থাপনের পর স্টলটেনবার্গের প্রস্তাবিত ১২ই জানুয়ারির বৈঠকটি হবে প্রথম।

একই দিন ব্রাসেলসে নেটোর ৩০টি সদস্য রাষ্ট্রের সামরিক প্রধানদের দুদিনের আলোচনা অনুষ্ঠিত হবার কথা।

বৃহস্পতির স্টলটেনবার্গ রাশিয়া সীমান্ত জুড়ে সামরিক মোতায়েন বৃদ্ধির বিরুদ্ধে ইউক্রেনের প্রতিতাঁর সমর্থন পুনর্ব্যক্ত করেন এবং ক্রেমলিনের ক্রমবর্ধমান আগ্রাসী বাগাড়ম্বর বন্ধের অনুরোধ জানান।

(এএফপি)

XS
SM
MD
LG