অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেন সংকটের মধ্যে রাশিয়ার সাথে নেটো প্রধানের বিশেষ বৈঠকের সময়সূচী নির্ধারণ


নেটো মহাসচিব জেনস স্টলটেনবার্গ (ফাইল ছবি)

মিত্র রাষ্ট্রদূত এবং শীর্ষ রুশ কর্মকর্তাদের মধ্যে আগামী সপ্তাহে একটি বিশেষ বৈঠকের আয়োজন করতে যাচ্ছেন নেটো মহাসচিব জেনস স্টলটেনবার্গ।

বৈঠকের কারণ সম্পর্কে মঙ্গলবার একজন নেটো কর্মকর্তা জানিয়েছেন, উভয় পক্ষই ইউক্রেনের উপর উন্মুক্ত সংঘাত প্রতিরোধে আলোচনায় বসতে চায়।

ইউক্রেনের সীমান্তে রাশিয়ার সামরিক উপস্থিতি নিয়ে উদ্বিগ্ন, পশ্চিমা সামরিক জোট কয়েক মাস ধরেই নেটো-রাশিয়া কাউন্সিলের বৈঠকের ব্যাপারে আগ্রহী ছিল, কিন্তু গেল অক্টোবরে গুপ্তচরবৃত্তির বিরোধের পর, ফোরামটি ঝুঁকির মধ্যে পড়ে।

নেটো-রাশিয়া কাউন্সিলের মধ্যকার ওই বৈঠকটি, জেনেভায় ১০ জানুয়ারী যুক্তরাষ্ট্র ও রাশিয়ান কর্মকর্তাদের নিরাপত্তা আলোচনার পর, ১২ জানুয়ারী ব্রাসেলসে অনুষ্ঠিত হবে।

ইউরোপীয় ইউনিয়নের শীর্ষ কূটনীতিক জোসেপ বোরেল মঙ্গলবার কিয়েভের প্রতি সমর্থন প্রদর্শনের জন্য দুই দিনের সফরে ইউক্রেনে গেছেন।

তবে মস্কো নিশ্চয়তা চায় যে, নেটো তার পূর্বমুখী সম্প্রসারণ বন্ধ করবে এবং রাশিয়ার সাথে আঞ্চলিক বিরোধ রয়েছে যে দেশগুলোর অর্থাত্ ইউক্রেন এবং জর্জিয়া সাথে সামরিক সহযোগিতা বন্ধ করবে।

এছাড়া মস্কো যুক্তরাষ্ট্রের দাবিকেও অস্বীকার করেছে যে, তারা ইউক্রেনে আক্রমণের পরিকল্পনা করছে বরং কিয়েভের বিরুদ্ধে দেশটির পূর্ব প্রান্তে তাদের নিজস্ব বাহিনী গড়ে তোলার পালটা অভিযোগ করেছে।

নেটো কর্মকর্তা বলেন, “রাশিয়ার সাথে যে কোনো সংলাপ পারস্পরিকতার ভিত্তিতে এগোতে হবে, রাশিয়ার কর্মকাণ্ডের বিষয়ে নেটোর উদ্বেগের সমাধান করতে হবে... এবং তা নেটোর ইউরোপীয় অংশীদারদের সাথে পরামর্শ করেই করতে হবে”।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রকের মুখপাত্র মারিয়া জাখারোভা নিশ্চিত করেছেন, রুশ কর্মকর্তারা ব্রাসেলসে নেটোর ওই বৈঠকে যোগ দেবেন।

জেনেভায় যুক্তরাষ্ট্রের উপ-পররাষ্ট্রমন্ত্রী ওয়েন্ডি শেরম্যানের সাথে সাক্ষাতের পর, রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ এবং অন্যান্য পদস্থ রুশ কর্মকর্তারা ব্রাসেলসের আলোচনায় যোগ দেবেন বলে আশা করা হচ্ছে।

XS
SM
MD
LG