অ্যাকসেসিবিলিটি লিংক

মধ্যপ্রাচ্যে ইউক্রেন সমস্যা সমাধানে বৃটেনে নেটো সম্মেলন


মধ্যপ্রাচ্যে ইসলামিক ষ্টেটের দৌরাত্ম আর ইউক্রেনে রাশিয়ার দখলদারিত্ব প্রতিষ্ঠার প্রচেষ্টা রুখতে ন্যাটোভুক্ত দেশসমূহের শীর্ষ নেতৃবৃন্দের সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে বৃটেনে।

যুক্তরাষ্ট্র-ইউরোপের ২৮টি দেশের এই সেনা জোট ওয়েলসের এই সম্মেলনে, ইরাক ও সিরিয়ায় ইসলামিক ষ্টেট জঙ্গীদের কর্মকান্ড প্রতিরোধ এবং পূর্ব ইউক্রেনে কিইভ বাহিনী ও রুশ-পন্থী বিচ্ছিন্নতাবাদীদের মধ্যে চলমান যুদ্ধ বন্ধের লক্ষ্যে আলোচনা করছেন।

ইউক্রেনের প্রেসিডেন্ট পেত্রো পোরোশেংকো বৈঠক করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা, বৃটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামোরণ এবং অন্যান্য শীর্ষ নেতৃবৃন্দের সঙ্গে। শুক্রবার ইউক্রেন বাহিনী ও বিচ্ছিন্নতাবাদীদের মধ্যে একটি সম্ভাব্য যুদ্ধবিরতী চুক্তি হওয়ার কথা রয়েছে।

ন্যাটো মহাসচিব এ্যান্ডার্স ফগ রাসমুসেন বলেছেন ইসলামিক ষ্টেট জঙ্গীদের কর্মকান্ড প্রতিরোধ ও ইউক্রেনে মস্কোর দখলদারিত্ব বন্ধে এই জোট গুরুত্বপূর্ন পদক্ষেপ নিতে যাচ্ছে। তবে এটি পরিস্কার নয় ন্যাটো আসলে কি পদক্ষেপ নিতে যাচ্ছে।

এদিকে নেটো সম্মেলন শুরুর পর রাশিযার পররাষ্ট্রমন্ত্রী সেরগেই লাভ্রভ হুশিয়ার করে দিয়ে বলেছেন ইউক্রেনের, নেটোয় যোগদানের যে কোনো প্রচেষ্টা, যুদ্ধবিরতী প্রয়াসকে নস্যাৎ করে দেবে।

পশ্চিমা বিশ্ব ইতিমধ্যেই রাশিয়ার ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করেছে এবং আরো নিষেধাজ্ঞা আরোপের পরিকল্পনা করছে।

XS
SM
MD
LG