অ্যাকসেসিবিলিটি লিংক

নেটো-ইউক্রেন প্রতিরক্ষা সম্পর্ক: কৃষ্ণসাগরে যৌথ মহড়া


NATO warships are in battle formation during Sea Breeze 2021 maneuvers, in the Black Sea, July 9, 2021.

ইউক্রেন এবং নেটোর যুদ্ধ-জাহাজ ও সামরিক বিমানগুলো কৃষ্ণসাগরে দু সপ্তাহব্যাপী মহড়া শনিবার সম্পন্ন করছে । সেখানে তাদের  প্রতিরক্ষার দৃঢ় সম্পর্ক এবং সক্ষমতা প্রদর্শিত হচ্ছে।   The Sea Breeze 2021  নামের এই মহড়াটি শনিবার সম্পন্ন হলো ।  এই মহড়ায় নেটো এবং ইউক্রেনের প্রায় ৩০ টি যুদ্ধ-জাহাজ এবং ৪০ টি বিমান অংশ গ্রহণ করে। মহড়ায় অংশগ্রহণকারী যুক্তরাষ্ট্রের নৌ ডেস্ট্রয়ার  USS Ross’এর ক্যাপ্টেন জন ডি জন বলেন এই মহড়ার লক্ষ্য ছিল অংশগ্রহণকারি দেশগুলোর সাজসরঞ্জাম এবং একত্রে তত্পরতার সময়ে ব্যক্তিদের দক্ষতা বৃদ্ধি।

ইউক্রেন এবং নেটোর যুদ্ধ-জাহাজ ও সামরিক বিমানগুলো কৃষ্ণসাগরে দু সপ্তাহব্যাপী মহড়া শনিবার সম্পন্ন করছে । সেখানে তাদের প্রতিরক্ষার দৃঢ় সম্পর্ক এবং সক্ষমতা প্রদর্শিত হচ্ছে। The Sea Breeze 2021 নামের এই মহড়াটি শনিবার সম্পন্ন হলো । এই মহড়ায় নেটো এবং ইউক্রেনের প্রায় ৩০ টি যুদ্ধ-জাহাজ এবং ৪০ টি বিমান অংশ গ্রহণ করে। মহড়ায় অংশগ্রহণকারী যুক্তরাষ্ট্রের নৌ ডেস্ট্রয়ার USS Ross’এর ক্যাপ্টেন জন ডি জন বলেন এই মহড়ার লক্ষ্য ছিল অংশগ্রহণকারি দেশগুলোর সাজসরঞ্জাম এবং একত্রে তত্পরতার সময়ে ব্যক্তিদের দক্ষতা বৃদ্ধি। তিনি আরও বলেন . “ আমরা সবার কাছে, আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে এ বিষয়টিই তুলে ধরতে চেয়েছি যে কোন দেশ কৃষ্ণ সাগর কিংবা আন্তর্জাতিক কোন জলাশয়ের উপর তার দাবি খাটাতে পারে না”।

এ দিকে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রকও বলেছে যে তারা নেটো ও ইউক্রেনের এই যৌথ মহড়ার দিকে নজর রাখছে। কৃষ্ণ সাগরে এবং রাশিয়ার দক্ষিণ-পশ্চিমাঞ্চলে রাশিয়ার সামরিক বাহিনীও প্রায় সমান্তরালে এ রকম মহড়া দিয়েছে যেখানে তাদের জঙ্গি বিমানগুলো বোমা বহন করার অনুশীলন করেছে। রসের অধিনায়ক জন বলেন Sea Breeze এর অংশগ্রহণকারিরা আন্তর্জাতিক সমুদ্রে তাদের তত্পরতার অধিকার প্রয়োগ করছিল। তিনি বলেন নিরাপদ ও স্থিতিশীল কৃষ্ণ সাগর অঞ্চলের জন্যে আমাদের পারস্পরিক প্রতিশ্রুতির বাস্তব প্রমাণ । ( এপি)

XS
SM
MD
LG