অ্যাকসেসিবিলিটি লিংক

কাজাখস্তানের বিশৃঙ্খলায় প্রায় ৮,০০০ জন আটক


মস্কোতে কাজাখস্তান দূতাবাসের বাইরে নিহতদের স্মরণে এক ব্যক্তি ফুল দিচ্ছেন, ১০ই জানুয়ারি , ২০২২, ছবি/আলেক্সান্ডার জেমলিয়ানিচেনকো/এপি
মস্কোতে কাজাখস্তান দূতাবাসের বাইরে নিহতদের স্মরণে এক ব্যক্তি ফুল দিচ্ছেন, ১০ই জানুয়ারি , ২০২২, ছবি/আলেক্সান্ডার জেমলিয়ানিচেনকো/এপি

কাজাখস্তানের বিক্ষোভ গত সপ্তাহে সহিংসতায় রূপ নিলে পুলিশ সে সময়ে প্রায় ৮,০০০ জনকে আটক করেছে বলে দেশটির কর্তৃপক্ষ সোমবার জানিয়েছে। স্বাধীনতা লাভের পর থেকে বিগত ৩০ বছরের মধ্যে সাবেক এই সোভিয়েত দেশটিতে এটিই ছিল বিশৃঙ্খলার সবচেয়ে গুরুতর ঘটনা।

সোমবার দেশটির প্রেসিডেন্ট কাসিম-জোমার্ট টোকায়েভ গত সপ্তাহের ঘটনাবলীকে দেশটির বিরুদ্ধে একটি “সন্ত্রাসী আগ্রাসন” হিসেবে বর্ণনা করেন এবং শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের সাথে কর্তৃপক্ষের সংঘাতের সংবাদকে “অপপ্রচার” বলে উড়িয়ে দেন।

কাজাখস্তানের স্বরাষ্ট্র মন্ত্রক জানায় যে দেশব্যাপী মোট ৭,৯৩৯ জনকে আটক করা হয়েছে। ন্যাশনাল সিকিউরিটি কমিটি নামক কাজাখস্তানের কাউন্টার-ইন্টেলিজেন্স ও সন্ত্রাসবিরোধী সংস্থাটি সোমবার জানিয়েছে, দেশটিতে পরিস্থিতি “স্থিতিশীল হয়েছে এবং নিয়ন্ত্রণে রয়েছে”।

অভুতপূর্ব এমন সহিংস বিশৃঙ্খলার ঘটনায় নিহত হওয়া কয়েক ডজন মানুষের স্মরণে কর্তৃপক্ষ সোমবার দিনটিকে শোক দিবস হিসেবে ঘোষণা করেছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রক রবিবার জানায় যে তিনজন শিশু সহ ১৬৪ জন বিশৃঙ্খলায় নিহত হয়েছেন।

বিক্ষোভকারীদের সাথে একটি আপোষ হিসেবে, সরকার ১৮০ দিনের জন্য যানবাহনের জ্বালানীর মূল্যসীমা নির্ধারণ ও জনপরিষেবার মূল্য বৃদ্ধি নিষিদ্ধ করার ঘোষণা দেয়। বিশৃঙ্খলা বাড়তে থাকলে মন্ত্রীপরিষদ পদত্যাগ করে এবং জাতীয় নিরাপত্তা পরিষদের প্রধান হিসেবে দায়িত্বরত কাজাখস্তানের সাবেক দীর্ঘকালীন নেতা নূরসুলতান নাজারবায়েভকে তার দায়িত্ব থেকে অব্যাহতি দেন প্রেসিডেন্ট কাসিম-জোমার্ট টোকায়েভ।

বিক্ষোভের প্রধান একটি স্লোগান ছিল “ওল্ড ম্যান আউট”, যা দিয়ে নাজারবায়েভকে বোঝানো হয়েছিল। কাজাখস্তানের স্বাধীনতার পর হতে ২০১৯ সাল পর্যন্ত নাজারবায়েভ দেশটির প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেন। ২০১৯ সালে তিনি টোকায়েভকে তার উত্তরসূরি হিসেবে অভিষিক্ত করেন। তারপরও নাজারবায়েভ জাতীয় নিরাপত্তা পরিষদের হাল ধরে যথেষ্ট ক্ষমতা নিজের হাতে রেখে দিয়েছিলেন।

XS
SM
MD
LG