অ্যাকসেসিবিলিটি লিংক

নেপালে ভূমিকম্পে এখন মৃতের সংখ্যা দাঁড়িয়েছে সাড়ে পাঁচ হাজারে


নেপালে শনিবারের ভূমিকম্পে এখন মৃতের সংখ্যা দাঁড়িয়েছে সাড়ে পাঁচ হাজারে। কর্মকর্তারা আজ বলেছেন যে উদ্ধারকারী দলগুলো ধ্বংসবশেষ সরানোর চেষ্টা এবং ত্রাণগোষ্ঠিগুলো প্রাণে বেঁচে যাওয়া লোকজনের জন্য অত্যন্ত প্রয়োজনীয় ত্রাণ সামগ্রী সরবরাহ অব্যাহত রেখেছে।

রাজধানী কাঠমন্ডুতে ঐ ভুমিকম্পের পাঁচ দিন পর একটি ভবনের ধ্বংসাবশেষের ভেতর থেকে এক কিশোরকে বের করে আনতে সক্শ হয়েছে।

এ দিকে সেখানে ভয়েস অফ আমেরিকার সংবাদদাতা স্টিভ হারম্যানে কাঠমন্ডুর উত্তর পুবাঞ্চলে মাজিগাঁও নামের একটি গ্রামে গিয়ে দেখতে পান যে সেখানে যে কেবল প্রতিটি বাড়ি বিধ্বস্ত হয়েছে তাই-ই নয় জনসাধারণ তাদের গবাদি পশু ও হারিয়েছে । তিনি বলেন যে তারা বাইরে থেকে খুব বেশি সাহায্য পাচ্ছে না।

জাতিসংঘের মানবিক সহায়তা বিভাগের প্রধান ভ্যালেরী অ্যামোস আজ তিন দিনের সফরে নেপাল যাচ্ছেন। সেখানে গৃহহীন পাঁচ লক্ষ লোকের আশ্রয়ের ব্যবস্থা করার জন্যে জাতিসংঘ সাড়ে একচল্লিশ কোটি ডলারের জন্যে আবেদন করেছে। সেখানে লক্ষ লক্ষ লোকের জন্যে ওষুধ , খাদ্য এবং খাবার পানির প্রয়োজন । জাতিসংঘ বলছে যে এই দুর্যোগে সত্তর হাজার ঘর বাড়ি বিধ্বস্ত হয়েছে এবং আরো পঞ্চাশ হাজার বাড়ি ভেঙে পড়েছে।

গতকালই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা ত্রাণ প্রচেষ্টা নিয়ে টেলিফোনে নেপালের প্রধানমন্ত্রী সুশীল কৈরালার সঙ্গে কথা বলেন। যুক্তরাষ্ট্র স্বল্প ও দীর্ঘমেয়াদী সাহায্য বাবাদ এক কোটি ডলারের ও বেশি প্রদান করবে।

XS
SM
MD
LG