অ্যাকসেসিবিলিটি লিংক

ইরানের হুমকি মোকাবিলায় যুক্তরাষ্ট্রের সামরিক সম্ভার বৃদ্ধি


ইরানের হুমকি মোকাবিলার জন্য যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী মধ্যপ্রাচ্যে তার অস্ত্র সম্ভার বাড়িয়ে তুলছে। গতকাল শুক্রবার যুক্তরাষ্ট্র ঘোষণা করেছে যে পেট্রিয়ট ক্ষেপনাস্ত্র ব্যাটারি এবং উভচর আক্রমণের ক্ষেত্রে ব্যবহৃত USS Arlington landing platform dock ship সে দিকে সরিয়ে নিয়ে যাচ্ছে।

এর ঠিক একদিন আগেই বিমানবাহী জাহাজ USS Abraham Lincoln এবং চারটি B-52 বোমারু বিমান মধ্যপ্রাচ্যে গিয়ে পৌঁছোয় । এ সব কিছুই করা হচ্ছে এই উদ্বেগের কারণে যে ইরান হয়ত আমেরিকান লক্ষ্যবস্তুর ওপর হামলা চালানোর পরিকল্পনা করছে।

যুক্তরাষ্ট্রের ভারপ্রাপ্ত প্রতিরক্ষা মন্ত্রী প্যাট শানাহান গতকাল বলেন , “ এটা গুরুত্বপূর্ণ ব্যাপার যে ইরান বুঝুক আমেরিকানদের উপর কিংবা আমেরিকান স্বার্থের উপর আক্রমণ করলে তাদের উপযুক্ত জবাব দেয়া হবে। তিনি আরো বলেন , “ আমরা মধ্যপ্রাচ্যে গেছি সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়তে এবং পরাস্ত করতে, নিরাপত্তা ব্যবস্থা গড়ে তুলতে । পেন্টাগনে একজন শীর্ষ সামরিক কর্মকর্তা সংবাদদাতাদের বলেন যে ভূমি এবং সমুদ্রে ইরানের হুমকি ছিল এবং বানিজ্য পথেও ইরানের সশস্ত্র বাহিনীর শাখা ইসলামি রেভ্যুলিউশানারি গার্ড ক্ষেপনাস্ত্রসহ সম্ভাব্য সামরিক সাজসরঞ্জাম নিয়ে হুমকি হয়ে দাঁড়িয়েছে।

পেট্রিয়ট ক্ষেপনাস্ত্র ব্যাটারিটি ঠিক কোথায় পাঠানো হচ্ছে সে ব্যাপারে পেন্টাগন কর্মকর্তারা কোন মন্তব্য করেননি । তবে সকল অবস্থাতেই এই বিমান প্রতিরক্ষা পদ্ধতি, ব্যালিস্টিক ও ক্রুজ ক্ষেপনাস্ত্র ও বিমান হামলার মোকাবিলা করতে প্যাট্রিয়ট ক্ষেপনাস্ত্র ব্যাটারি সক্ষম ।

তবে সামরিক বাহিনীতে এই বৃদ্ধি সত্বেও পেন্টাগন এই উদ্বেগকে বড় করে দেখছে না যে ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে।

Anis Ahmed

XS
SM
MD
LG