অ্যাকসেসিবিলিটি লিংক

প্রতিবন্ধীদের বাজেট বৃদ্ধির সুপারিশ


প্রতিবন্ধীদের বাজেট বৃদ্ধির সুপারিশ
please wait
Embed

No media source currently available

0:00 0:03:25 0:00

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে পৃথিবীর মোট জনসংখ্যার শতকরা ১০ ভাগ কোন না কোন ধরনের প্রতিবন্ধীতার শিকার। সে হিসেবে বাংলাদেশে প্রায় ১কোটি ৬০ লাখেরও বেশি প্রতিবন্ধী মানুষ রয়েছে, যাদের সিংহভাগ দেশের উন্নয়নের মূল স্রোতধারা থেকে রয়েছে বিচ্ছিন্ন এবং পরিনত হয়েছে বঞ্চিত ও পিছিয়ে পড়া এক জনগোষ্ঠীতে।

প্রতিবন্ধী মানুষ রয়েছে, যাদের সিংহভাগ দেশের উন্নয়নের মূল স্রোতধারা থেকে রয়েছে বিচ্ছিন্ন এবং পরিনত হয়েছে বঞ্চিত ও পিছিয়ে পড়া এক জনগোষ্ঠীতে।

২০১৯-২০ অর্থ বছরের বাজেটে প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য বরাদ্দের অবস্থা এবং সুপারিশ পুনঃবিবেচনার জন্য জাতীয় প্রতিবন্ধী ফোরাম আজ রবিবার প্রতিবন্ধী ব্যক্তিদের অবস্থার উন্নয়নের জন্য উন্নয়ন চাই শীর্ষক এক আলোচনা করা হয়েছিল । জাতীয় প্রতিবন্ধী ফোরামের এক্সিউটিভ ডিরেক্টর সাইদুল হক বলেন- বাংলাদেশের ব্যাংকগুলো যেন প্রতিবন্ধী বান্ধব হয়।
তিনি আরও বলেন- সরকার যেন নুন্যতম ১০,০০০ টাকা ভাতা বরাদ্দ করেন।
এসময় জাতীয় প্রতিবন্ধী ফোরামের এ্যসিস্ট্যান্ট ডিরেক্টর এ্যাড. দিলীপ ঘোস বাজেট বরাদ্দের অপ্রতুলতার কথা তুলে ধরেন।

জাতীয় প্রতিবন্ধী ফোরামের জেনারেল সেক্রেটারী ড. সেলিনা আখতার প্রতিবন্ধীদের বিশেষ প্রশিক্ষণের কথা বলেন এবং বাজেট পুনঃবিবেচনার কথা উল্লেখ করেন।

বাজেটে প্রতিবন্ধী ব্যক্তির চাহিদার প্রতিফলন ঘটাতে হলে সামগ্রিক দৃষ্টিভঙ্গির পরিবর্তন আনা দরকার। প্রতিবন্ধী ব্যক্তিদের কল্যাণের দৃষ্টিতে না দেখে অধিকারের জায়গা সমুন্নত করতে হবে। আর এ জন্য প্রয়োজন বাজেটে পর্যাপ্ত বরাদ্দ ও সুস্পষ্ট দিক নির্দেশনা তেমনটিই বললেন জাতীয় প্রতিবন্ধী ফোরাম।

আপনার পছন্দমত বেছে নিন

মন্তব্যগুলো দেখান

XS
SM
MD
LG