অ্যাকসেসিবিলিটি লিংক

ড্রাগ টেস্টে আটকে গিয়ে অলিম্পিক থেকে বিদায় নাইজেরিয়ার ওকাগবারের


এই ফাইল ফটোতে নাইজেরিয়ার ব্লেসিং ওকাগবারে টোকিও ২০২০ অলিম্পিক স্টেডিয়ামে টোকিও ২০২০ অলিম্পিক গেমস চলাকালীন মহিলাদের ১০০ মিটার হিট দৌড়ে জয়ী হওয়ার পর এভাবে তাঁর প্রতিক্রিয়া জানান।৩০ জুলাই, ২০২১।

নাইজেরিয়ার স্প্রিন্টার ও ২০০৮ অলিম্পিক লং জাম্প রৌপ্য পদক বিজয়ী ব্লেসিং ওকাগবারের জন্য টোকিও গেমস শনিবার সকালে হঠাৎ করেই শেষ হয়ে যায়।অ্যাথলেটিক্স ইন্টিগ্রিটি ইউনিট এক বিবৃতিতে বলেছে, ব্লেসিং এর মানব গঠন বৃদ্ধির হরমোন পরীক্ষা পজিটিভ আসার পর সাময়িকভাবে তাকে খেলাতে অংশ নেয়া থেকে বিরত রাখা হয়েছে।

৩২ বছর বয়সী এই খেলোয়াড়, যিনি ২০০ মিটার এবং লং জাম্পেও বিশ্ব চ্যাম্পিয়নশিপ পদক জিতেছেন এবং তার চতুর্থ অলিম্পিকে প্রতিদ্বন্দ্বিতা করছেন, শুক্রবার টোকিওতে খুব সহজেই ১১.০৫ সেকেন্ড সময় নিয়ে ১০০ মিটার হিট জিতে, শনিবারের সেমিফাইনালে তাঁর স্থান নিশ্চিত করেন।

২০০ মিটার এবং ৪X১০০মিটার রিলেতেও ব্লেসিং এর প্রতিদ্বন্দ্বিতা করার কথা ছিল।

এআইইউ বলে, " টোকিওতে আজ সকালে খেলোয়াড়কে তাঁর পরীক্ষার ফলাফল ও তাঁর অস্থায়ী স্থগিতাদেশ সম্পর্কে জানানো হয়েছে।"

নাইজেরিয়ার অ্যাথলেটিক্স দলের এটি সর্বসাম্প্রতিক বিপর্যয়।১০দিন আগে টোকিও গেমসে অংশ নেয়ার জন্য ন্যূনতম পরীক্ষাগুলোতে পাশ করতে ব্যর্থ হবার জন্য ১০ জন ট্র্যাক ও ফিল্ডের খেলোয়াড়রা অযোগ্য বলে বিবেচিত হন।

বিশ্ব অ্যান্টি-ডোপিং এজেন্সির মতে, নিষিদ্ধ পদার্থের তালিকায়, মানুষের গঠন বৃদ্ধির হরমোন শরীরের চর্বি কমায়, পেশীর ভর ও শক্তি বৃদ্ধি করে এবং পুনরুদ্ধারে সাহায্য করে।

রয়টার্সের যোগাযোগ করলে , নাইজেরিয়ার অলিম্পিক কমিটি বিষয়টি নিয়ে মন্তব্য করেনি।

২০১৭ সালে বেইজিং গেমসে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি মাদক সেবনের অপরাধে রাশিয়ার ক্রীড়াবিদ তাতিয়ানা লেবেদেভাকে অযোগ্য ঘোষণা করার পর ওকাগবারেকে রৌপ্য পদক দেয়া হয়। লং জাম্প প্রতিযোগিতায় তিনি মূলত তৃতীয় স্থানে ছিলেন।

XS
SM
MD
LG