অ্যাকসেসিবিলিটি লিংক

৯/১১'র হামলা ছিল মানবতার উপর আঘাত: মোদী  


প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন, ভারত যে মানবতাবোধে বিশ্বাসী, সেটাই ৯/১১-র মতো দুঃখজনক ঘটনার সমাধান করতে পারে। সারা বিশ্ব সেটা উপলব্ধি করতে পেরেছে। শনিবার একটি অনুষ্ঠানে ভাষণ দেওয়ার সময় মোদী বলেন, আজ সেপ্টেম্বর মাসের ১১ তারিখ। কুড়ি বছর আগে এই দিনে সন্ত্রাসবাদীরা যুক্তরাষ্ট্রে হামলা চালিয়েছিল। সেই আক্রমণ শুধু যুক্তরাষ্ট্রের উপর ছিল না, ছিল সমগ্র মানবতার উপর আঘাত। সেদিনের সেই আঘাত আমাদের অনেক কিছু শিক্ষা দিয়েছে।

মোদী বলেন, ১৮৯৩ সালের একটি দিন, সেটিও ছিল ১১ই সেপ্টেম্বর। যুক্তরাষ্ট্রের শিকাগো শহরে বিশ্বধর্ম সম্মেলনে স্বামী বিবেকানন্দ নামে ভারতের এক নবীন সন্ন্যাসী বক্তৃতা দিয়েছিলেন। তিনি ভারতীয় মানবতার মূল্যবোধের সঙ্গে সারা বিশ্বের মানুষকে পরিচিত করিয়ে দিয়েছিলেন। আজও ভারত সেই মূল্যবোধ, সেই মানবতায় বিশ্বাসী এবং সারা পৃথিবী বুঝতে পারছে একমাত্র মানবতার মাধ্যমেই ৯/১১-র মতো দুঃখজনক ঘটনার দীর্ঘমেয়াদি সমাধান সম্ভব।

মনে থাকতে পারে, স্বামী বিবেকানন্দ তখন অপরিচিত একটি নাম। ভারতেও তাঁকে কেউ চিনত না। তিনি সম্পূর্ণ একক প্রচেষ্টায় সামান্য অর্থ সম্বল করে সুদূর শিকাগোয় গিয়েছিলেন ধর্ম সম্মেলনে হিন্দুধর্মের হয়ে কিছু বলতে। স্বামীজি বক্তৃতা শুরু করলেন, আর তাঁর প্রথম কথাতেই পুরো হল উদ্বেলিত হয়ে উঠল। সব বক্তারা যখন 'লেডিস অ্যান্ড জেন্টলমেন', 'ভদ্রমহিলা ও ভদ্রমহোদয়গণ'.. বলে বক্তৃতা শুরু করেন, স্বামীজি সমবেত শ্রোতাদের সম্বোধন করলেন, 'মাই সিস্টার্স অ্যান্ড ব্রাদার্স অফ আমেরিকা'.. বলে। 'আমার আমেরিকাবাসী বোন ও ভাইয়েরা'.. শোনার পর দীর্ঘ সময় ধরে হাততালি চলতে থাকে। ওই এক কথায় তিনি সবাইকে আপন করে সকলের মন জয় করে নিয়েছিলেন। তার পর তিনি ভারতীয় দর্শন, বেদান্ত, যোগ, ইত্যাদি নিয়ে বলেন। সেই বক্তৃতার কথা স্মরণ করিয়ে দিয়ে মোদী বলেছেন, আমরা আবার সেই মূল্যবোধকে জাগিয়ে তুলি। তা হলেই সন্ত্রাস থেকে মুক্তির উপায় পাওয়া যাবে।

প্রধানমন্ত্রী মোদী আজ আহমেদাবাদে সর্দারধাম ভবনের উদ্বোধন অনুষ্ঠানে এই মন্তব্য করেছেন। ভিডিও সম্মেলনের মাধ্যমে অনুষ্ঠানে বক্তব্য রাখেন তিনি। সর্দারধাম প্রকল্পের আওতায় চাকরিপ্রার্থী এবং ছাত্রদের নানা বৃত্তির জন্য প্রশিক্ষণ দেওয়া হবে। পরবর্তী পর্যায়ে সেখানে একটি ছাত্রী নিবাসও গড়ে তোলা হবে। আজ তারও শিলান্যাস করলেন প্রধানমন্ত্রী।

XS
SM
MD
LG