অ্যাকসেসিবিলিটি লিংক

টোকিওর রাস্তায় এবার অলিম্পিক্সের মশাল নিয়ে রিলে দৌড় হবে না


টোকিও মেট্রোপলিটান সরকার আজ বুধবার ঘোষনা করেছে যে জাপানের রাজধানীতে নতুন করে কভিড-১৯ ‘এর সংক্রমণ সংখ্যা বৃদ্ধি পাওয়ায় তারা শহরের রাস্তাগুলোতে অলিম্পিকের ঐতিহ্যবাহী টর্চ বহন নিষিদ্ধ করেছে। শুক্রবার অলিম্পিকের ঐ প্রতীকটি টোকিওতে গিয়ে পৌঁছুলে, অলিম্পিকের ঐ টর্চকে টোকিওর বাইরে টর্চ জ্বালানোর একান্ত অনুষ্ঠানগুলোতে নিয়ে যাওয়া হবে। পরিকল্পনা অনুযায়ী জনসমক্ষে একমাত্র টর্চ প্রজ্জ্বলিত করার অনুষ্ঠানটি হবে টোকিও উপকুলের অদূরে ছোট্ট দ্বীপপুঞ্জে।

টোকিও মেট্রোপলিটান সরকার আজ বুধবার ঘোষনা করেছে যে জাপানের রাজধানীতে নতুন করে কভিড-১৯ ‘এর সংক্রমণ সংখ্যা বৃদ্ধি পাওয়ায় তারা শহরের রাস্তাগুলোতে অলিম্পিকের ঐতিহ্যবাহী মশাল বহন নিষিদ্ধ করেছে। শুক্রবার অলিম্পিকের ঐ প্রতীকটি টোকিওতে গিয়ে পৌঁছুলে, অলিম্পিকের ঐ মশালকে টোকিওর বাইরে টর্চ জ্বালানোর একান্ত অনুষ্ঠানগুলোতে নিয়ে যাওয়া হবে। পরিকল্পনা অনুযায়ী জনসমক্ষে একমাত্র টর্চ প্রজ্জ্বলিত করার অনুষ্ঠানটি হবে টোকিও উপকুলের অদূরে ছোট্ট দ্বীপপুঞ্জে।

সংশ্লিষ্ট আরেকটি সংবাদ হচ্ছে যে অলিম্পিক্সের ব্যবস্থাপনা কমিটি বলছে তারা জনগণকে অনুরোধ করবে এই খেলার শেষ দিনগুলোতে ম্যারাথান দৌড় দেখতে তারা যেন রাস্তায় জড়ো না হয়। আসন্ন টোকিও অলিম্পিক্সের বিষয়ে এই সর্বসম্প্রতিক বিধিনিষেধ আরোপ করার সঙ্গে এর আয়োজক এবং সরকারি কর্মকর্তারা ২৩ শে জুলাই উদ্বোধনী অনুষ্ঠানে হাতে গোনা কয়েকজন বিশিষ্ট ব্যক্তি এবং অলিম্পিক কর্মকর্তাদের মধ্যেই দর্শকদের সংখ্যা সীমিত রাখার পরিকল্পনা করছেন।

সেখানকার আসাহি সংবাদ পত্রটি মঙ্গলবার জানায় যে বিষয়টি একটি বৃহত্তর পরিকল্পনারই অংশ যার মধ্যে রয়েছে বড় বড় স্থানে এবং রাতের বেলায় এই সব আয়োজনে যোগদানে দর্শকদের নিষিদ্ধ করা । এপ্রিল মাসে নতুন করে কভিড-১৯ ‘এর সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় টোকিও এবং অন্যান্য আরও কয়েকটি জেলায় জরুরি অবস্থা জারি করা হয়। আর এই কারণে জনগণ এবং বিশেষ করে বিশিষ্ট চিকিত্সকরা অলিম্পিক্স আয়োজনের তীব্র বিরোধীতা করেন। তবে এখন জরুরি অবস্থা প্রত্যাহার করে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG