অ্যাকসেসিবিলিটি লিংক

রবীন্দ্রনাথ ঠাকুরের নোবেল চুরির তদন্ত নিয়ে বিতর্ক


কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের নোবেল চুরির তদন্ত নিয়ে কলকাতা হাইকোর্টের তীব্র ভৎসনার মুখে সিবিআই। নোবেল চুরির তদন্তভার সিবিআই-এর হাত থেকে নিয়ে সিআইডিকে দেওয়া হোক এই আবেদন জানিয়ে সম্প্রতি কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের করেন এক অধ্যাপক। সেই মামলার শুনানি হয় ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাকেশ তিওয়ারি ও বিচারপতি হরিশ টন্ডনের ডিভিশন বেঞ্চে।

শুনানির শুরুতে সরকারি আইনজীবী বলেন, আগেও আমরা তদন্তভার নিতে চেয়েছি কিন্তু সিবিআই দেয়নি। ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি সিবিআইয়ের আইনজীবীকে প্রশ্ন করেন, এতদিন হয়ে গেল চুরির কিনারা করতে পারেননি। দুহাজার সাত এবং দুহাজার নয় -এ যে দু’টি রিপোর্ট আপনারা দিয়েছিলেন, সেখানেও স্পষ্ট, কোনও সমাধান সূত্র আপনারা বের করতে পারছেন না এবং নতুন কোনো তথ্য আপনাদের হাতে নেই। নিজেরা যেখানে ব্যর্থ, সেখানে সিআইডিকে এই মামলার তদন্তভার দিলে আপনাদের অসুবিধা কোথায়? সিআইডি তদন্তে আপনাদের বাধা দেওয়ার কারণ কী?

ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি আরও বলেন, নোবেল পুরস্কার আমাদের জাতীয় সম্পদ। সেই সম্পদ চুরির তদন্তভার অন্য সংস্থাকে দেওয়ার ক্ষেত্রে বাধা দিয়ে আপনারা কি নিজেদের দেশবিরোধী আখ্যা দিতে চাইছেন? আগামী সাত দিনের মধ্যে হলফনামা দিয়ে সিবিআইকে তাদের বক্তব্য জানাতে নির্দেশ দিয়েছে আদালত। পনেরো দিন পর ফের শুনানি হবে।

XS
SM
MD
LG