অ্যাকসেসিবিলিটি লিংক

উত্তর কোরিয়া বিষয়ে ট্রাম্পের মন্তব্যের ফলে চীনের প্রেসিডেন্টের সফর নিয়ে জল্পনা কল্পনা


North Korea Trump vs Obama

এ সপ্তাহে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এর আমেরিকায় আসার আগে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প, উত্তর কোরিয়া বিষয়ে কঠোর এবং অস্পষ্ট কিছু মন্তব্য করার ফলে ব্যাপক জ্পনা কল্পনা সৃষ্টি হয়েছে। অনেকে মনে করছেন যে তিনি হয়ত নীতিমালা পরিবর্তন করবেন এবং তার ফলে বেজিং এর সঙ্গে সমঝোতা মূলক চুক্তি হতে পারে অথবা নিবৃত্তিমূলক যুদ্ধ শুরু হতে পারে।

রবিবার লন্ডনের Financial Times পত্রিকার সঙ্গে এক সাক্ষাৎকারে ট্রাম্প বলেছেন চীন যদি উত্তর কোরিয়া নিয়ে যে সমস্যা তার সমাধান করতে না পারে, তাহলে তাঁর কথায় “আমরা করব।” ট্রাম্প আরও উল্লেখ করেন যে উত্তর কোরিয়ার উপর চীনের ব্যাপক প্রভাব রয়েছে। তিনি সতর্ক করে দেন যে পিয়ংইয়ং যত দ্রুত পারমাণবিক ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কার্যক্রমে অগ্রগতি সাধন করছে, বেজিং যদি সেই ইস্যুর সমাধান করতে না পারে তাহলে কারো জন্যই সেটা ভাল হবে না।

অনুমান করা হচ্ছে বৃহস্পতিবার ফ্লরিডায় ট্রাম্প এবং শি যখন বৈঠক করবেন তখন তাদের আলোচ্য সূচীতে যে বিষয়টি স্থান পাবে তা হচ্ছে উত্তর কোরিয়ার পারমাণবিক কার্যক্রম বন্ধ করা এবং কিম জং উনের সরকার যেন যুক্তরাষ্ট্রে আঘাত হানতে সক্ষম সেই আন্ত মহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র তেরি করতে না পারে তা নিশ্চিত করা।

XS
SM
MD
LG