অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে টিকা না নিয়ে রাস্তায় বের হলেই শাস্তি


বাংলাদেশ সেনাবাহিনীর কর্মীরা করোনাভাইরাসের বিস্তার রোধে বাংলাদেশ সরকার কর্তৃক আরোপিত লকডাউনের সময় একটি চেকপয়েন্টে যাত্রীদের পরিচয় পত্র যাচাই করে দেখছেন.২৭ জুলাই, ২০২১।

টিকা গ্রহণে কড়াকড়ি আরোপ করেছে বাংলাদেশ। বলা হয়েছে, ১১ই আগস্ট থেকে ১৮ বছরের উর্ধে কেউ টিকা ছাড়া রাস্তায় বের হলে শাস্তির মুখোমুখি হবেন। আন্তঃমন্ত্রণালয় বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে। মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বৈঠক শেষে এই সিদ্ধান্ত জানান। বলেন, টিকা ছাড়া কেউ কর্মস্থলে আসতে পারবেন না। মন্ত্রী বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয় আগামী এক সপ্তাহে এক কোটি মানুষকে টিকা দেয়ার ব্যবস্থা করেছে। সুতরাং টিকা ছাড়া ১৮ বছরের উর্ধে কেউ রাস্তায় বের হলে শাস্তিযোগ্য অপরাধ বলে বিবেচিত হবে। উল্লেখ করা যায় যে, ৬৭ লাখ মানুষ রেজিস্ট্রেশন করে টিকার অপেক্ষায় রয়েছেন। টিকা রয়েছে এক কোটি ২০ লাখ। দ্বিতীয় ডোজের অপেক্ষায় ৪৫ লাখ মানুষ।

আন্তঃমন্ত্রণালয় বৈঠকে চলমান লকডাউন আরও পাঁচদিন বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে। করোনার সংক্রমণ বাড়তে থাকায় পহেলা জুলাই থেকে লকডাউন চলছে। মাঝখানে ঈদের জন্য এক সপ্তাহ শিথিল করা হয়। সিদ্ধান্ত অনুযায়ী, ১১ই আগস্ট থেকে সীমিত পরিসরে গণপরিবহন চলবে। জেলা থেকে আগে প্রতিদিন প্রায় ১০০ বাস চলাচল করতো। এখন ৩০ থেকে ৪০টি বাস চলাচল করবে। এটা নিশ্চিত করবে জেলা প্রশাসন। সব দোকানপাট, শপিংমল চালু হবে একই সময়।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানান, ৭ই আগস্ট থেকে ওয়ার্ড ও ইউনিয়ন পর্যায়ে ১৪ হাজার কেন্দ্রে একযোগে গণটিকাদান শুরু হবে। মন্ত্রী বলেন, আক্রান্তের সংখ্যা বেড়ে যাওয়ায় হাসপাতালে ভর্তি করার প্রয়োজন নেই এমন রোগীদের হোটেলে রাখার ব্যবস্থা করা হচ্ছে। কারণ হাসপাতালে আর জায়গা নেই। হাসপাতালগুলোতে ৯০ শতাংশ রোগী রয়েছেন। আইসিইউ ৯৯ শতাংশ ভরে গেছে। এ কারণে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে একটি ফিল্ড হাসপাতাল তৈরি করা হচ্ছে। যেখানে ৫০০ থেকে ৬০০ শয্যার ব্যবস্থা থাকবে।

করোনার সংক্রমণ রোধে ভারতের উদ্ভাবিত টিকা কোভ্যাক্সিন ট্রায়ালের অনুমতি দেয়া হয়েছে। বাংলাদেশ মেডিকেল অ্যান্ড রিসার্চ কাউন্সিল এই অনুমোদন দিয়েছে।

বরিশাল শেরেবাংলা চিকিৎসা মহাবিদ্যালয়ের করোনা ইউনিটের সামনে অক্সিজেনের দাবিতে বিক্ষোভ হয়েছে। বাসদ এই বিক্ষোভের আয়োজন করে। এই বিক্ষোভে রোগীদের স্বজনসহ কয়েকশ’ নারী-পুরুষ অংশ নেন। এ সময় বলা হয়, যখন করোনা ইউনিটে অক্সিজেন নিয়ে রোগী ও স্বজনদের মধ্যে হাহাকার চলছে, তখন অক্সিজেন বন্টন নিয়ে নানা অনিয়ম চলছে এই হাসপাতালে।

ওদিকে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে ২৩৫ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়ালো ২১ হাজার ৩৯৭ জনে। সর্বশেষ একদিনে নতুন করে শনাক্ত হয়েছেন ১৫ হাজার ৭৭৬ জন।

XS
SM
MD
LG