অ্যাকসেসিবিলিটি লিংক

এবারের কুচকাওয়াজে উত্তর কোরিয়া কোন নতুন ক্ষেপনাস্ত্র প্রদর্শন করেনি


কিম জং ঊন সামরিক কুচকাওয়াজের সালাম নিচ্ছেন (কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সির ছবি)

বুধবার মধ্যরাতের পর, অর্থাত্ বৃহস্পতিবারের প্রথম লগ্নেই উত্তর কোরিয়ায় সামরিক কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়েছে বলে সেখানকার রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম জানিয়েছে তবে সেই কুচকাওয়াজে তারা কোন ব্যলিস্টিক ক্ষেপনাস্ত্র কিংবা অত্যাধুনিক কোন অস্ত্র শস্ত্র প্রদর্শন করেনি।

রাষ্ট্র পরিচালিত কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি বলছে সে দেশের ৭৩ তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ্যে এই কুচকাওয়্জ অনুষ্ঠিত হলো। উত্তর কোরিয়ার নেতা কিম জঙ্গ ঊন, পাশ্চাত্য পোশাক পরে সেখানে উপস্থিত ছিলেন। তাঁর ওজন খানিকটা কমেছে। ৩৭ বছর বয়সী সে দেশের এই নেতার স্বাস্থ্য পশ্চিমা সংবাদ মাধ্যমে অব্যাহত ভাবে আলোচনার বিষয় হয়ে উঠেছিল তবে সাম্প্রতিক মাসগুলোতে তাঁর ওজন উল্লেখযোগ্য পরিমাণে কমেছে। সেখানকার রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম অবশ্য জানায়নি যে কিম ঐ অনুষ্ঠানে কোন বক্তব্য রেখেছেন কীনা কিংবা নতুন কোন ব্যালিস্টিক ক্ষেপনাস্ত্রের উদ্বোধন করা হয়েছে কী না।

এ সবের পরিবর্তে এই কুচকাওয়াজে ছিল অল্প পরিমাণ সাঁজোয়া সাজ সরঞ্জাম এবং ব্যক্তিবৃন্দ যারা দেশে তৈরি কমলা রঙ্গের আপদকালীন পোশাক পরেছিল ,মাথায় হুড ছিল এবং তারা গ্যাস মাস্ক পরা ছিল বলে রাষ্ট্রীয় মাধ্যমে প্রকাশিত স্থির চিত্রে দেখা গেছে।

প্রায় এক বছরের মধ্যে এটি ছিল উত্তর কোরিয়ার সামরিক বাহিনীর তৃতীয় এবং যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের দায়িত্ব গ্রহণের পর প্রথম কুচকাওয়াজ। কোন কোন বিশ্লেষক মনে করছেন থমকে থাকা পরমাণু আলোচনার পরিপ্রেক্ষিতে এটি যুক্তরাষ্ট্রের উপর চাপ প্রয়োগের সম্ভাব্য উপায় যদিও মনে করা হচ্ছে বড় রকমের কোন অস্ত্র প্রদর্শনীর তূলনায় এটি ছিল কম উস্কানিমূলক ।

আলোচনা আবার শুরু করার জন্য বাইডেন প্রশাসনের বার বার দেওয়া প্রস্তাবকে উত্তর কোরিয়া নাকচ করে দিয়েছে এবং সাম্প্রতিক সময়ে , ওয়াশিংটন ও সোওল বার্ষিক যৌথ সামরিক মহড়ার পর , উত্তর কোরিয়া উত্তেজনা আবার বাড়িয়ে তোলার হুমকি দিয়েছে।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশন ঐ কুচকাওয়াজের কোন ফুটেজ প্রচার করেনি। বিশ্লেষকরা এ ধরণের কুচকাওয়াজের মূল্যায়ন করতে ফুটেজগুলোর উপর নির্ভর করেন কারণ কোন আন্তর্জাতিক সংবাদ মাধ্যম কিংবা বিদেশিদের এই অনুষ্ঠানে যোগ দেওয়ার অনুমতি দেওয়া হয় না।

XS
SM
MD
LG