অ্যাকসেসিবিলিটি লিংক

উত্তর কোরিয়া যৌথ শিল্পাঞ্চল থেকে তার শ্রমিকদের সরে যাবার নির্দেশ দিয়েছে


উত্তর কোরিয়া ঘোষণা করেছে যে দক্ষিণ কোরিয়ার সঙ্গে কেসাং এর যৌথ শিল্পাঞ্চল থেকে তারা তাদের ৫০ হাজারের ও বেশি শ্রমিককে সরিয়ে নিচ্ছে। এর ফলে সৌল এর সঙ্গে তাদের শেষ যোগাযোগ ও বন্ধ হয়ে যাচ্ছে। ক্ষমতাসীন দলের একজন শীর্ষ কর্মকর্তা কিম ইয়াং গন উত্তর কোরিয়ার সরকারী সংবাদ সংস্থাকে আজ বলেন যে এই অঞ্চলটি আবার ও খোলা হবে না কি স্থায়ী ভাবে বন্ধ করে দেওয়া হবে , কর্মকর্তারা সে বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার আগে পর্যন্ত সেখানকার সব কর্মকান্ড স্থগিত থাকবে।

দক্ষিণ কোরিয়ার অর্থমন্ত্রী হিউন ও সেওক সংবাদদাতাদের বলেন :দক্ষিণ কোরীয় শ্রমিকদের কেসং শিল্প এলাকায় প্রবেশে বাধা দেওয়া হাস্যকরা ব্যাপার। সেখানে কাজ করছে এমন ছোট ও মাঝারি ধরণের কোম্পানীগুলো এখন সমস্যার মুখোমখি হচ্ছে।

এই পদক্ষেপের কারণে সোওলে মিশ্র প্রতিক্রিয়া হয়েছে এবং এমন আচ অনুমান চলছে যে উত্তর কেরিয়া কি চতুর্থ পারমানবিক পরীক্ষা করতে চলেছে । সেখানকার একত্রীকরণ বিষয়ক মন্ত্রী বলেন যে উত্তরের পুঙ্গিয়ে রি পারমানবিক পরীক্ষা কেন্দ্রে কিছু কিছু তৎপরতা চলছে। তবে দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রক বলছে যে তারা এ ব্যাপারে কোন ধরণের প্রমাণ পাননি। দ্য হেইগ থেকে জাতিসংঘের মহাসচিব বান কি মুন উত্তর কোরিয়াকে সতর্ক করে দিয়ে বলেন যে চতুর্থ পারমানবিক পরীক্ষা জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাব লংঘন করবে।
XS
SM
MD
LG