অ্যাকসেসিবিলিটি লিংক

দুই কোরিয়ার মধ্যে শীর্ষ বৈঠকের প্রস্তাব দিল উত্তর কোরিয়া


দক্ষিণ কোরিয়ার শীতকালীন অলিম্পিকে আজ কুটনৈতিক ক্ষেত্রে একটা বড় রকমের পরিবর্তন এসছে যখন মুন জায় ইনকে পিয়ংইয়ং ‘এ আমন্ত্রণ জানানো হয়েছে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে বৈঠকের জন্য।

দুটি কোরিয়ার মধ্যে সম্পর্ক উন্নয়নে , কিম জং উনের ইচ্ছে ব্যক্ত করে তাঁর একটি চিঠি তার বোন কিম ইয় জং , প্রেসিডেন্ট মুনের কাছে হস্তান্তর করে। দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ভবন ব্লু হাউজে উত্তর কোরিয়ার অলিম্পিক প্রতিনিধিদলের জন্য দেওয়া এক মাধ্যাহ্ন ভোজে এই চিঠি দেওয়া হয়। প্রেসিডেন্টের মুখপাত্র বলেন যে কিমের বোন মুখেও আমন্ত্রণ জানিয়ে বলেন যে যথাশিগগির সম্ভব যেন প্রেসিডেন্ট মুন জায় ইন এবং উত্তর কোরিয়ার নেতার মধ্যে , পিয়ংইয়ং এ দেখা সাক্ষাৎ হোক।

মুখপাত্রটি আরো বলেন যে এর জবাবে প্রেসিডেন্ট মুন এ ব্যাপারে তাঁর ইচ্ছে প্রকাশ করে বলেন যে আগামিতে এ রকম পরিস্থিতি সৃষ্টি করে এই সাক্ষাৎ সম্ভব।

এই আমন্ত্রণের কারণে গত দশ বছরের মধ্যে এই প্রথম উত্তর ও দক্ষিণ কোরিয়ার নেতাদের মধ্যে শীর্ষ বৈঠকের সম্ভাবনা দেখা দিল। ২০১১ সালের ডিসেম্বর মাসে ক্ষমতা গ্রহণের পর উত্তর কোরিয়ার এই তরুণ নেতা , বিশ্বের কোন গুরুত্বপূর্ণ নেতার সঙ্গে দেখা করেননি। তা ছাড়া এই আমন্ত্রণ প্রেসিডেন্ট মুনের অর্জনের প্রমাণ যিনি ঐ অঞ্চলে সংঘাতের আশংকা কমানোর জন্য দুটি দেশের মধ্যে আরও সংলাপ ও সম্পৃক্ততার কথা বলে আসছেন। অলিম্পিক্সে উত্তর কোরিয়াকে সংযুক্ত করে , উত্তেজনা হ্রাসের ক্ষেত্রে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টো গুরুত্বপুর্ণ ভূমিকা রেখেছেন।

XS
SM
MD
LG