অ্যাকসেসিবিলিটি লিংক

আসিয়ান বৈঠকে উত্তর কোরিয়া ছায়াপাত করবে


যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পেও , এ সপ্তায় আসিয়ান রাষ্ট্রগুলোর পররাষ্ট্র মন্ত্রীদের সঙ্গে বৈঠকে মিলিত হবেন । সেখানে তিনি মুক্ত ও অবাধ ভারত-প্রশান্তমহাসাগরীয় অঞ্চল গঠনে ট্রাম্প প্রশাসনের দৃষ্টিভঙ্গিকে তুলে ধরবেন। তবে আশংকা করা হচ্ছে যে উত্তর কোরিয়াকে নিয়ে উদ্বেগ আলোচ্যসূচিতে প্রাধান্য পাবে।

পুর্ব এশিয়ার মন্ত্রী পরিষদের বৈঠকে পম্পেও ১৭ জন পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে মিলিত হবেন এবং ঐ অঞ্চলের সব চেয়ে মারাত্মক নিরপত্তা চ্যালেঞ্জ নিয়ে আলোচনা করবেন। অন্যান্য বিষয় ছাড়াও এই সব চ্যালেঞ্জের মধ্যে রয়েছে পিয়ংইয়ং সরকারের পরমাণু বিষয়ক হুমকি, দক্ষিণ চীন সাগরের সংঘাত, মিয়ান্মারের রাখাইন রাজ্যে রোহিংগা সংকট এবং সাইবার সুরক্ষা।

সিংগাপুরে উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী রী ইয়ং হো ‘র সঙ্গে পম্পেও কি দ্বিপাক্ষিক বৈঠক করবেন এমন প্রশ্নের জবাবে পররাষ্ট্র দপ্তরের একজন পদস্থ কর্মকর্তা সংবাদদাতাদের বলেন যে আসিয়ান আঞ্চলিক ফোরামের ২৭ টি দেশের মধ্যে ডিপিআরকে রয়েছে সুতরাং উত্তর কোরিয়াকে অন্তর্ভুক্ত করেই আলাপ আলোচনা হবে।

ইরানের পররাষ্ট্র মন্ত্রী জাওয়াদ জরিফও সিংগাপুরে থাকবেন তবে পররাষ্ট্র দপ্তরের পদস্থ কর্মকর্তা বলেছেন , ইরানের সঙ্গে আলোচনার কোন পরিকল্পনা নেই।

XS
SM
MD
LG