অ্যাকসেসিবিলিটি লিংক

নাগরিক নন এমন লোকদের স্থানীয় নির্বাচনে ভোটাধিকার দিতে প্রস্তুত নিউইয়র্ক সিটি


ফাইল ছবিতে নিউইয়র্ক সিটির ম্যানহাটনের একটি কেন্দ্রে ভোটারদের ভোট দিতে দেখা যাচ্ছে। নভেম্বর ০২, ২০২১।
ফাইল ছবিতে নিউইয়র্ক সিটির ম্যানহাটনের একটি কেন্দ্রে ভোটারদের ভোট দিতে দেখা যাচ্ছে। নভেম্বর ০২, ২০২১।

নিউইয়র্ক সিটি স্থানীয় নির্বাচনে আমেরিকান নাগরিক নন এমন মানুষদের ভোটাধিকার দিতে যাচ্ছে। আর এর মধ্য দিয়ে নাগরিক নন এমন মানুষদের ভোটাধিকার প্রদানে শহরটি যুক্তরাষ্ট্রের সর্ববৃহৎ স্থানে পরিনত হতে যাচ্ছে। নিউইয়র্ক সিটি দীর্ঘকাল ধরে অভিবাসীদের জন্য একটি আলোকবর্তিকার মত।

শহরটিতে আইনগতভাবে নথিভুক্ত ভোটার হবার বয়সী ৭০ লক্ষ বাসিন্দার নয় জনের মধ্যে প্রায় একজন নাগরিক নন। মেয়র, সিটি কাউন্সিলের সদস্য এবং পৌরসভার অন্যান্য দপ্তরের দায়িত্ব নেবেন যে সব কর্মকর্তা তাদের নির্বাচিত করতে নাগরিক নন এমন প্রায় ৮ লাখ মানুষকে ভোটাধিকার প্রদানের প্রস্তাব অনুমোদিত হতে যাচ্ছে।

যারা নাগরিক নন তারা এখনও কেন্দ্রীয় সরকারের নির্বাচনগুলোতে প্রেসিডেন্ট বা কংগ্রেস সদস্য অথবা রাজ্যের গভর্নর, বিচারক ও আইনপ্রনেতা নির্বাচনে ভোট দিতে পারবেন না।

ঐ প্রস্তাবটি আইনে পরিনত হতে সামান্য বাধা রয়েছে। সিটি কাউন্সিলে ঐ ব্যবস্থার প্রতি ব্যাপক সমর্থন রয়েছে। তারা বৃহস্পতিবার প্রস্তাবটি পাশ করবে বলে আশা করা হচ্ছে।

মেয়র বিল ডি ব্লাসিও আইনটির প্রজ্ঞা ও বৈধতা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। তবে এর বিরুদ্ধে ভিটো দিবেন না বলে মন্তব্য করেন ব্লাসিও।

XS
SM
MD
LG