অ্যাকসেসিবিলিটি লিংক

প্রেসিডেণ্ট ওবামা জলবায়ু পরিবর্তনের বিষয়টিকে জরুরি এবং বর্ধমান হূমকি রুপে চিহ্নিত করেছেন


প্রেসিডেণ্ট বারাক ওবামা জলবায়ু পরিবর্তনের বিষয়টিকে অতীব জরুরি এবং বর্ধমান হূমকি রুপে চিহ্নিত করে বলেছেন আজ এই যে চ্যালেঞ্জ নিয়ে আমরা আলোচনার জন্যে এখানে হাজির হয়েছি এটা অন্য যে কোনো সময়ের চেয়ে বেশি নাটকীয়ভাবে এ শতকের দিক নির্দেশনা চিহ্নিত করবে।

বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের বিষয়টি পানে মনোযোগ আকর্ষনের লক্ষে তিনি এই যে প্রত্যন্ত এ্যালাস্কা রাজ্যে সফরে গিয়েছেন, তারই প্রেক্ষাপটে সুমেরু অঞ্চলের পরিবেশ বিষয়ে আলোচনার জন্যে এ্যালাস্কার রাজধানী এ্যাঙ্কারেজে যুক্তরাষ্ট্র পররাষ্ট্র দফতর আয়োজিত শীর্ষ অধিবেশনে বছর বছর এই যে পরিবেশ ক্ষেত্রে রদবদল ঘটছে, তার উল্লেখ করেন তিনি এভাবে।

জলবায়ু রদবদল বিষয়ে প্রেসিডেন্ট ওবামার এহেন সমর্থন সত্বেও পরিবেশ সংশ্লিষ্ট বিভিন্ন গোষ্ঠী সমাবেশ স্থলের বাইরে প্রতিবাদ জানাতে সমবেত হন – এ্যালাস্কা উপকূলে শেল অয়েল কোম্পানীকে যে তেল আহরণের তৎপরতা সম্প্রসারনের অনুমতি দেওয়া হয়েছে সে ব্যাপারে প্রশাসনের সাম্প্রতিক সিদ্ধান্তে আপত্তি জানান তাঁরা।

এ্যালাস্কা এ্যাকশান নেটওয়ার্কের ড্যানিয়েল রেডমান্ড বলেন- প্রতিবাদ একটা কড়া শব্দ—বিষয়টা বরাবরই, আরো বেশি জটীল। আমরা এসেছি প্রেসিডেন্ট যে বিষয়টিকে গুরুত্ব সহকারে তুলে ধরছেন তার জন্যে তাঁকে ধন্যবাদ জানাতে। তবে ওটাই যথেস্ট নয়-দরকার আরো বেশি রকম উদ্যোগের।বিজ্ঞান সম্মতভাবে সমন্বয় রক্ষা করতে হবে এক্ষেত্রে।

প্রেসিডেন্ট ওবামা তাঁর এ্যালাস্কা সফরকালে হিমবাহ অঞ্চল সফর করবেন- স্থানীয় মৎস্যজিবী সম্প্রদায়ের লোকজনের সঙ্গে কথা বলবেন। যুক্তরাষ্ট্রের গদ্দীনশিন প্রেসিডেন্ট হিসেবে বারাক ওবামাই প্রথম সুমেরু অঞ্চল সফর গেলেন।

XS
SM
MD
LG